288790

১২ শ মাইল দূরের দুটি দেশ ধর্মের ভিত্তিতে এক হতে পারে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৫ সালের যুদ্ধে বিশেষভাবে চিন্তিত হয়ে পড়েছিলেন। কেননা তখন ভারত-পাকিস্তানের সেই যুদ্ধে পূর্ব পাকিস্তান ছিল সম্পূর্ণ অরক্ষিত। এই অরক্ষিত অবস্থা তাকে বিশেষভাবে চিন্তিত ও আহত করেছিল। আজ রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসই ফেলোশিপ এবং গবেষকদের চেকপ্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান নামক দেশটিকে রক্ষা করতে বাঙালিরাই সবচেয়ে অবদান রেখেছিল। বেঙল রেজিমেন্ট তখন সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হয়েছিল। তিনি শুরু থেকেই ভাবতে থাকেন শুধু ধর্মের ভিত্তিতে দুটি দেশ এক হতে পারে না। কেননা আমাদের শিক্ষা-দীক্ষা, সংস্কৃতি, আচার-আচরণ, খাদ্যাভাস সব ভিন্ন। তাই আমাদেরকে স্বতন্ত্র জাতি হিসেবে গড়ে তোলতে হবে। তিনি বলেন, ১৯৪৮ থেকে ১৯৫২ পর্যন্ত তিনি ভাষা আন্দোলনে অংশ নিয়েছেন। ১৯৪৭ সালের দেশভাগে দুটি দেশের দূরত্ব ১২ শ মাইল ছিল। এই দুটি দেশ কীভাবে শুধু ধর্মের ভিত্তিতে এক থাকে তা তাকে চিন্তিত করেছিল।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত মানুষের অধিকার আদায়ে পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করেছেন। বার বার কারাবরণ করেছেন। আমাদের অনেকেই অত্যাচির, নির্যাতিত হয়েছেন। অনেক মানুষ জীবন দিয়েছে। সেই দীর্ঘ পথ পাড়ি দিয়েই পেয়েছি স্বাধীনতা। আজ ১০ এপ্রিল জাতির জন্য এক গুরুত্বপূর্ণ দিন।

ad

পাঠকের মতামত