287981

ভানুয়াতুতে আটকেপড়া বাংলাদেশিদের দেখার কেউ নেই

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র ভানুয়াতুতে দিন দিন বেড়েই চলেছে বাংলাদেশিদের সংখ্যা। অর্থ আর কাজের প্রলোভন দেখিয়ে দেশটিতে শতাধিক বাংলাদেশিকে পাচার করেছে দালাল চক্র। সমুদ্রপথে এসব বাংলাদেশিদের নিয়ে যাওয়ার পর সেখানে দেওয়া হয়নি কোনো কাজ। অনেকে দেশটির আইন শৃঙ্খলাবাহিনীর হাতে আটক হয়ে পড়েছেন মামলা জটে। যে কারণে পারছেন না তার কাজ করতে, পারছেন না দেশে ফিরে আসতে।

অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম এবিসি রেডিও’র এক খবরে বলা হয়েছে, ভানুয়াতুতে আটকে পড়া এসব বাংলাদেশিরা চরম মানবিক জীবন যাপন করছেন। এসব বাংলাদেশিদের জীবনযাপন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন দেশটির কয়েকটি মানবাধিকার সংগঠন। পাচারের পর আটকেপড়া শাহিন খান নামে এক ব্যক্তি জানান, তার সঙ্গে আরো ১০২ জন বাংলাদেশি দেশটিতে আটকে পড়ার পর ভয়ানক সংকটে পড়েছেন।

আটকাপড়া শাহিন বলেন, ‘মি. প্রাইস নামে একটি ফার্নিচার নির্মাতা প্রতিষ্ঠানে চাকুরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তাকেসহ আরো ১০২ জন বাংলাদেশিকে ভানুয়াতুতে নিয়ে যাওয়া হয়। দেশটির রাজধানী পোর্ট ভিলাতে এই প্রতিষ্ঠানটি অবস্থিত। নিয়োগ দেয়া প্রতিষ্ঠানটি তাদেরকে বেশ কয়েকটি প্রকিশ্রুতি দিয়েছিল। তারা বলেছিল আমরা যদি এ ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করি তবে বিজনেস কার্ড দেয়া হবে। এটা দিয়ে আমরা অস্ট্রেলিয়ায় ভ্রমন করতে পারবো।’

শাহিন বলেন, ‌তিনি (মি. প্রাইস এর মালিক) যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন তার সবগুলোই ছিল মিথ্যা।শাহিন খানসহ আরো যারা বাংলাদেশ থেকে ভানুয়াতুতে এসেছেন তারা অভিযোগ করেন, তাদের নিয়োগদাতা কর্তৃপক্ষের মধ্যে বাংলাদেশিরাও রয়েছেন। ওই ব্যক্তিরা (নিয়োগদাতা) তাদের কোনো প্রতিশ্রুতিই রাখতে সক্ষম নন।নিয়োগদাতাদের মধ্যে অন্যতম চারজন হলেন, আনোয়ার হোসেন, পলাশ হোসেন, শিকদার সুমন এবং তার স্ত্রী নাবিলা বিবি। গত নভেম্বরে এই ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সবচেয়ে বড় মানবপাচার ও ‘স্লেভারি’ চক্রের সদস্য ছিলেন গ্রেপ্তারকৃত ওই ব্যক্তিরা।

শাহিন জানান, তাদের এখন কোনোধরনের আয় নেই। এবং দেশটিতে কাজ করারও কোনো অনুমোদন নেই। মামলাটির নিস্পত্তি না হওয়া পর্যন্ত তারা সেই সুযোগ পাবেন না। এমনকি বাংলাদেশে ফিরে যাওয়ার মতো কোনো অনুকুল অবস্থাও তাদের নেই। এ জন্য তারা হতভম্ব অবস্থায় রয়েছে।এদিকে ভানুয়াতুর হিউম্যান রাইটস কোয়ালিশন- নামের সংস্থার এরিক পাকোয়া আশঙ্কা প্রকাশ করে জানান, আদালতের স্থগিতাদেশ ওই লোকদের অবস্থানকে আরো ঝুঁকিপূর্ণ করতে পারে।তিনি বলেন, ভানুয়াতু ত্যাগ করার আগে তাদেরকে আদালতে প্রমাণপত্র দেখাতে হবে। এ পরিস্থিতিতে প্রতিকুল পরিস্থিতির মোকাবেলা করছে তারা।

ad

পাঠকের মতামত