287513

নতুন নিয়মে যুক্তরাষ্ট্রে কাজের ভিসা, ৫ দিনে কোটা পূরণ

আন্তর্জাতিক ডেস্কঃ বিদেশি কর্মী নিয়োগ কমাতে ‘এইচ১বি’ (কাজের ভিসা) ভিসার শর্তাবলী পরিবর্তন নিয়ে বেশ টানাপড়েনের ভেতরে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবুও এ ভিসা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু বদল এনেছেন তিনি। এ পর্যায়ে মার্কিন কংগ্রেসে ৬৫ হাজার বিদেশি কর্মীকে এ ভিসা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু সেখানেও আমেরিকান ভিসা প্রত্যাশীদের জন্য আশাবাঞ্জক কোনো খবর নেই। গত শুক্রবার মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন দপ্তর জানায়, মার্কিন কংগ্রেস অনুমোদিত ৬৫ হাজার বিদেশিকে এইচ১বি ভিসা দেওয়ার যে সর্বোচ্চসীমা নির্ধারণ করা হয়েছিল, ২০২০ আর্থিক বছরের সেই কোটা পূরণ হয়ে গেছে। তাও এই ভিসার আবেদন গ্রহণ শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যেই।

এইচ১বি ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে অভিবাসনের অনুমতি দেওয়া হয় না। এটি মূলত কাজের ভিসা। আমেরিকার বিভিন্ন সংস্থা এই ভিসার সাহায্যে বিদেশি কর্মীদের নিয়োগ করে থাকেন। প্রযুক্তিগত ক্ষেত্রে এই ভিসার ব্যবহার খুব বেশি। প্রযুক্তি-সংস্থাগুলো প্রতি বছর এই ভিসার মাধ্যমে হাজার হাজার বিদেশি তাদের দেশে নিয়ে থাকেন। আর এই গোটা বিষয়টি দেখাশোনা করে মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন দপ্তর।

শুক্রবার তারা জানিয়েছে, অসংখ্য আবেদন জমা পড়েছে তাদের দপ্তরে। সর্বোচ্চ ৬৫ হাজার এইচ১বি ভিসা তারা দিতে পারে। ২০২০ আর্থিক বছরের জন্য সেই সীমা ছুঁয়ে ফেলেছে দপ্তর। ২০২০ আর্থিক বছর শুরু হচ্ছে ২০১৯ সালের ১ অক্টোবর থেকে। তার জন্য গত ১ এপ্রিল থেকে আবেদন জমা পড়তে শুরু করেছে। পাঁচ দিনে সর্বোচ্চসীমা ছুঁয়ে ফেলেছে বলে জানালেও ঠিক কত সংখ্যক আবেদন জমা পড়েছে, তা জানায়নি তারা। যে সমস্ত আবেদন বাতিল করা হবে, তাদের থেকে নেওয়া ২০১৮ সালে ১ লাখ ৯৯ হাজার আবেদন জমা পড়েছিল।

২০১৭ সালে প্রথম পাঁচ দিনেই জমা পড়েছিল ২ লাখ ৩৬ হাজার আবেদন। ২০১৬ সালে ২ লাখ ৩২ হাজার আবেদন এসেছিল। তবে নয়া নিয়ম চালু হওয়ার পরে এ বছরই প্রথম এইচ১বি ভিসার আবেদন জমা পড়ল। নতুন নিয়মে যারা কোনো মার্কিন প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর করেছেন, তাদের আগে সুযোগ দেওয়া হবে। এ ছাড়াও ছোটখাটো কিছু বদল করা হয়েছে।

মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন দফতরের ডিরেক্টর এল ফ্রান্সিস সিসনা একটি বিবৃতি দিয়ে বলেন, ‘এই সাধারণ কিন্তু কার্যকরী বদলগুলোয় মার্কিন সংস্থাগুলোই উপকৃত হবে। এমন বহু সংস্থাই আছে, যারা আমেরিকার কোনো প্রতিষ্ঠান থেকে উচ্চশিক্ষা করা বিদেশি কর্মী নিয়োগ করতে চায়। নতুন নিয়মে তাদের কর্মী-বাছাইয়ে সুবিধা হবে।’

ad

পাঠকের মতামত