287040

নিউজিল্যান্ডের মসজিদে হামলা: তিন সপ্তাহ পর কথা বললেন লিপি

নিউজ ডেস্ক।। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় বন্দুকধারী উগ্রবাদীর গুলিতে আহত হওয়া কিশোরগঞ্জের তরুণী সাজেদা আক্তার লিপি’র শারীরিক অবস্থার এখন অনেকটাই উন্নতি হয়েছে। হামলার তিন সপ্তাহ পর গতকাল শুক্রবার ভোরে তিনি প্রথমবারের মতো কথা বলতে পেরেছেন। হামলার দিন ১৫ই মার্চ থেকে লিপি ক্রাইস্টচার্চ হাসপাতালের আইসিইউতে মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন ছিলেন। এর আগে গত ২৩শে মার্চ জ্ঞান ফিরলেও কথা বলতে পারছিলেন না লিপি। হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে নিউজিল্যান্ডে থাকা সাজেদা আক্তার লিপি’র দেবর খোকন মিয়া জানান, লিপি কথা বলতে পারছেন এবং আশঙ্কামুক্ত। তবে তিনি কখনো হাঁটতে পারবেন না। হুইল চেয়ারে করে তাকে চলাফেরা করতে হবে।

গত ১৫ই মার্চ জুমার নামাজ আদায় করতে স্বামী মাসুদ মিয়ার সাথে এক গাড়িতেই ক্রাইস্টচার্চের মসজিদে গিয়েছিলেন সাজেদা আক্তার লিপি (২৫)। বন্দুক হামলার সময় অলৌকিকভাবে রক্ষা পান স্বামী মাসুদ মিয়া। কিন্তু ঘাতকের বুলেটে এফোড়-ওফোড় হন লিপি। বন্দুক হামলায় আহতদের মধ্যে সবচেয়ে সংকটজনক অবস্থায় ছিলেন বাংলাদেশী এই তরুণী। সাজেদা আক্তার লিপি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার কোদালিয়া গ্রামের গোলাপ মিয়ার মেয়ে এবং কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের দক্ষিণ অষ্টঘড়িয়া গ্রামের নিউজিল্যান্ড প্রবাসী মাসুদ মিয়ার স্ত্রী। সেন্ট্রাল ক্রাইস্টচার্চের মসজিদ আল নূর থেকে মাত্র এক কিলোমিটার দূরত্বে বসবাস করেন এই বাংলাদেশী দম্পতি।

নিউজিল্যান্ডে থাকা মাসুদ মিয়ার ছোট ভাই খোকন মিয়া জানান, গত ১৫ই মার্চ জুমআর নামাজ আদায় করতে স্বামী মাসুদ মিয়ার সাথে গাড়িতে করে ক্রাইস্টচার্চের মসজিদ আল নূরে গিয়েছিলেন সাজেদা আক্তার লিপি। মসজিদের সামনে লিপিকে গাড়ি থেকে নামিয়ে গাড়িটি ঠিকভাবে পার্ক করতে যান মাসুদ। ঠিক এই সময়টিতেই ঘটে বন্দুক হামলার ঘটনা। ভাগ্যক্রমে মাসুদ মিয়া নিরাপদ দূরত্বে চলে যেতে পারলেও, কোন সুযোগ পাননি লিপি। দৌড়ে আত্মরক্ষা করতে গিয়েও পারেননি। বন্দুকধারী উগ্রবাদীর দু’টি বুলেটের মধ্যে পিঠে লাগা একটি বুলেটে এফোড়-ওফোড় লিপি লুটিয়ে পড়েন মসজিদের ফ্লোরে। গুলিবৃষ্টির তাণ্ডব শেষে স্বামী মাসুদ মিয়া হন্যে হয়ে খুঁজেও পাননি লিপিকে। পরে তারা হাসপাতালে খোঁজ নিয়ে জানতে পারেন, লিপিকে ক্রাইস্টচার্চ হাসপাতালের আইসিইউতে রাখা হয়। কয়েক দফা অস্ত্রোপচারের পর সাজেদা আক্তার লিপির শরীর থেকে গুলি বের করেন চিকিৎসকরা। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্দার্নও একাধিকবার হাসপাতালে গিয়ে লিপি’র চিকিৎসার খোঁজ নেন।

এদিকে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা লিপি’র শারীরিক অবস্থা উন্নতির পাশাপাশি কথা বলতে পারার খবরে স্বস্তি ফিরে এসেছে দেশে থাকা স্বজনদের মাঝে। লিপি’র পূর্ণ সুস্থতার জন্য আল্লাহর কাছে দোয়া করছেন তারা। নিউজিল্যান্ডে থাকা সাজেদা আক্তার লিপি’র স্বামী মাসুদ মিয়া এবং দেবর খোকন মিয়াও সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে লিপি’র জন্য দোয়া চেয়েছেন।  উৎস: মানবজমিন।

ad

পাঠকের মতামত