287329

কলকাতা থেকে নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে জাহাজ ‘আর ভি বেঙ্গল গঙ্গা’

নিউজজ ডেস্ক।। ভারতের কলকাতা থেকে পর্যটকবাহী জাহাজ ‘আর ভি বেঙ্গল গঙ্গা’ নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে। আজ শনিবার সন্ধ্যায় জাহাজটি নারায়ণগঞ্জের পাগলাঘাটে এসে পৌঁছায় বলে নিশ্চিত করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম। জাহাজটি নারায়ণগঞ্জে পৌঁছালে স্বাগত জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস উপস্থিত ছিলেন। গত ২৯ মার্চ দুপুর সাড়ে ১২টায় কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাহাজটি বাংলাদেশের উদ্দেশে যাত্রা করে। সুন্দরবন হয়ে ৩০ মার্চ সন্ধ্যায় খুলনার আংটিহারা বন্দরে জাহাজটি কাস্টমস ও ইমিগ্রেশন প্রক্রিয়া শেষে বাংলাদেশে প্রবেশ করে। এরপর মংলা, বরিশাল ও চাঁদপুর হয়ে নারায়ণগঞ্জে এসে নোঙর করে।

আর ভি বেঙ্গল গঙ্গার চেয়ারম্যান রাজ সিং জানান, স্বাধীনতার পূর্বে ভারতের সঙ্গে বাংলাদেশের নৌপথে যোগাযোগ ব্যবস্থা থাকলেও এক সময় তা বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৭০ বছর পর পুনরায় এই যোগাযোগ ব্যবস্থা চালু হওয়ায় দুই দেশের মধ্যে সব ধরনের সম্পর্ক আরও উন্নত হবে বলে মনে করছেন তিনি। বাংলাদেশের মানুষের আতিথেয়তায়ও মুগ্ধ তিনি। এ বিষয়ে বিআইব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম-পরিচালক মো. গুলজার আলী জানান, পরীক্ষামূলকভাবে ভারতের এই জাহাজটি বাংলাদেশ সফরে এসেছে। পর্যায়ক্রমে বাণিজ্যিকভাবে পর্যটনের জাহাজ ভারতে আসা যাওয়া করবে। দেশের দশটি মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

তিনি আরও জানান, ভারত থেকে আসা পর্যটকবাহী জাহাজ আর ভি বেঙ্গল গঙ্গা শুক্রবার রাতে নারায়ণগঞ্জ নদীবন্দরে অবস্থান করে। আজ সকালে এটি সোনারগাঁয়ের জাদুঘর, বড় সরদার বাড়ি, পানামনগরী, জামদানি পল্লীসহ বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করে। বিকেলে জাহাজটি পাগলা নৌবাহিনীর মেরী এন্ডারসন ভিআইপি জেটিতে এসে পৌঁছায়। আগামী ৮ এপ্রিল সকাল ৮টায় সেখান থেকে জাহাজটি পুনরায় ভারতের উদ্দেশে যাত্রা করবে বলেও জানান গুলজার আলী।

ad

পাঠকের মতামত