286925

সাবেক স্বামী এরশাদের সিদ্ধান্তে ভীষণ খুশি বিদিশা

জিএম কাদের জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদে ফেরায় ভীষণ খুশি বিদিশা। সেই সঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের এই সিদ্ধান্তকে যথার্থ এবং সময়োপযোগী হিসেবে উল্লেখ করে বিদিশা তার এক সময়ের দেবর জিএম কাদেরের স্বভাব-চরিত্র ও আচার-আচরণের ভূয়সী প্রশংসা করেছেন। আর সাবেক স্বামী এরশাদের স্বভাবকে তুলনা করেছেন ‘ব্রিটিশ ওয়েদারের’ সঙ্গে। জাতীয় পার্টির অভ্যন্তরীণ অস্থিরতা, বর্তমান ও ভবিষৎ রাজনীতির গতি-প্রকৃতি বিষয়ে কথা বলেন বিদিশা। একই সঙ্গে তিনি তুলে ধরেন তার নিজস্ব বিশ্লেষণ।

জিএম কাদের প্রসঙ্গে বিদিশা বলেন, আমি খুশি উনি (এরশাদ) জিএম কাদেরকে সম্মান দিয়েছেন, মানি লোকের মান রেখেছেন। এর জন্য আমি উনার ওপর অনেক কৃতজ্ঞ। এরশাদ সাহেব চলে যাওয়ার আগে এটা সবচেয়ে ভালো সিদ্ধান্ত। জিএম কাদেরকে সরিয়ে দেয়ার জন্য নিশ্চয়ই কোনো ষড়যন্ত্র হয়েছিল। যারা এই ষড়যন্ত্রের সঙ্গে যারা যুক্ত তারা বেশিদিন টিকতে পারলো না।

তিনি বলেন, জাতীয় পার্টিকে এগিয়ে নেয়ার জন্য কাদের সাহেবের বাইরে আমি কোনো লোক দেখি না। কাদের সাহেব শিক্ষিত, সজ্জন, ভদ্র, বিনয়ী এবং মৃদুভাষী। আর সবচেয়ে বড় কথা জাতীয় পার্টির রাজনীতির ভিত্তি হচ্ছে রংপুর। ফলে এই দলের নেতৃত্বে এরশাদ সাহেবের বাইরে আর কে আসতে পারেন। আমি তো কাদের সাহেব ছাড়া আর কাউকে দেখি না। জিএম কাদেরকে কো- চেয়ারম্যান পদে ফিরে আনা হলেও বিরোধী দলীয় উপনেতার পদে ফিরিয়ে আনা হয়নি। এ প্রসঙ্গে বিদিশা তার স্বভাব-সুলভ ভঙ্গিতে হেসে ওঠেন। তিনি বলেন, এ বিষয়ে বিষয়ে আমার কিছু বলার নেই। সব ব্যাপারেই বলতে চাই না।

জাতীয় পার্টির বর্তমান সিনিয়র কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বেগম রওশন এরশাদ। তিনি কি দলকে এগিয়ে তিনি পারবেন? এ প্রশ্নের জবাবে বিদিশা বলেন, ওনার কথা কি আর বলবো, উনারও তো সময় প্রায় শেষ। উনি শেষ সময়ে আর কি করবেন। উনারা দুজনেই (এরশাদ-রওশন) এখন বয়সের কাছে হার মেনেছেন। তাই সময় থাকতেই এরশাদ সাহেবের উচিত তার রাজনৈতিক উত্তরাধিকার জিএম কাদেরকে দলের ভার বুঝিয়ে দেয়। এ নিয়ে কারো রাজনীতি করার উচিত নয়। মানুষ একটাকে ভালোভাবে দেখে না।

জিএম কাদেরকে কো-চেয়ারম্যানের পথ থেকে বাদ দেয়া এবং স্বল্প সময়ের ব্যবধানে ফিরিয়া আনা প্রসঙ্গে বিদিশা বলেন, এরশাদের মন ক্ষণে ক্ষণ পরিবর্তন হয়। আগেও অনেক বার বলেছি উনার স্বভাব অনেকটা ব্রিটিশ ওয়েদারের মতো— সকালে এক রকম আবার বিকেলে অন্যরকম, এই বৃষ্টি, আবার এই রোদ। প্রসঙ্গত, বৃহস্পতিবার রাতে জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ছোট ভাই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এরশাদ স্বাক্ষরিত জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদে নিযুক্ত করা হলো, যা আজ থেকেই কার্যকর হবে। এর আগে গত ২২ মার্চ রাতে এরশাদ স্বাক্ষরিত জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পার্টি পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হওয়ায় জিএম কাদেরকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।’ গত ১ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এরশাদ ঘোষণা দেন, ‘জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে আমি দলের সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের জানাতে চাই, আমার অবর্তমানের পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের পার্টি পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করবেন।’

ad

পাঠকের মতামত