286555

ভাইকে পদ ফিরিয়ে দিলেন এরশাদ

ভাই জি এম কাদেরকে দলের কো-চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়ার দুই সপ্তাহ না গড়াতেই তাকে ওই পদ ফিরিয়ে দিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। বৃহস্পতিবার জি এম কাদেরকে কো-চেয়ারম্যান পদে পুনর্বহালের সিদ্ধান্ত নেন এরশাদ। দলের গঠনতন্ত্রের ২০/১ (ক) ধারার ক্ষমতাবলে চেয়ারম্যান এরশাদ এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক খান জানিয়েছেন। গত ২২ মার্চ কো-চেয়ারম্যানের পদ থেকে ভাইকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এরশাদ। পরদিন সংসদের বিরোধীদলীয় উপনেতার পদ থেকেও কাদেরকে সরিয়ে দেওয়া হয়।

এরশাদের দলে জিএম কাদেরের উপরে জ্যেষ্ঠ কো-চেয়ারম্যানের পদে রয়েছেন তার স্ত্রী রওশন এরশাদ। রওশনের সঙ্গে কাদেরের বিবাদ নিয়ে জাতীয় পার্টির মধ্যে আলোচনা রয়েছে। জি এম কাদেরকে পদ থেকে সরানোর পর জাতীয় পার্টির রংপুরের নেতারা গণপদত্যাগের হুমকি দিয়েছিলেন।

দলে ‘বিভেদ’ তৈরি ও সাংগঠনিক কার্যক্রমে ‘ব্যর্থতার’ অভিযোগ তুলে গত ২৩ মার্চ নিজের ভাই জি এম কাদেরকে কো চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেন এরশাদ। তবে গত মঙ্গলবার জাতীয় যুব সংহতির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ভাবি রওশনকে পাশে রেখে ঐক্যের কথা বলেছিলেন কাদের। তার দুই দিনের মধ্যে দলীয় পদ ফিরে পেলেন জি এম কাদের।

ভাইকে অন্য পদগুলোও এরশাদ ফেরত দিতে যাচ্ছেন বলে জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর এক সদস্য জানিয়েছেন। ৯০ পেরুনো অসুস্থ এরশাদ এর আগে জাতীয় পার্টিতে তার উত্তরসূরি হিসেবে ভাই কাদেরের নাম ঘোষণা করেছিলেন।

ad

পাঠকের মতামত