286050

প্রাথমিকে দুর্নীতি: ফেঁসে যাচ্ছেন সাবেক মহাপরিচালকসহ ১২ কর্মকর্তা

সম্প্রতি প্রকাশিত ২০১৫ সালে একটি তদন্ত প্রতিবেদনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালসহ ১২ কর্মকর্তার বিরুদ্ধে আর্থিক দুর্নীতির সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। অভিযুক্তদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন। জানা যায়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের টিএ/ডিএ (ট্যুর অ্যালাউন্স ও ডে অ্যালাউন্স) ও সম্মানী অর্থের দুর্নীতি নিয়ে ২০১৫ সালের ১৫ অক্টোবর একটি তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা ও ওই সময়ের উপপরিচালক (প ও উ) হুমায়ুন কবীর।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওই সময়ের অতিরিক্ত মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল (বর্তমানে সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব) চট্টগ্রাম ও কক্সবাজার ভ্রমণে দুই দফা টিএ/ডিএ উত্তোলন করেন। একইভাবে অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের আরো ১২ জন কর্মকর্তা অতিরিক্ত টিএ/ডিএ উত্তোলন করেন। প্রতিবেদনে আবু হেনা মোস্তফা কামালসহ অভিযুক্তদের অতিরিক্ত উত্তোলিত অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার সুপারিশ করা হয়।

অভিযুক্ত ১২ কর্মকর্তা হলেন— ওই সময়ের উপপরিচালক শেখ মো. রায়হান, উপরিচালক ইফতেখার হোসেন ভুইয়া, কর্মকর্তা মিজাউল ইসলাম, আতাউর রহমান, অনুজ কুমার, সোনিয়া আকবর, সহকারী পরিচালক রাজা মিয়া, শিক্ষা কর্মকর্তা মাহফুজা বেগম, শামসুননাহার, মো, মজিবুর রহমান, মাহফুজুর রহমান জুয়েল এবং সহ-শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম।

তদন্ত প্রতিবেদনের পর্যবেক্ষণে বলা হয়েছে— একই ব্যক্তি একাধিক স্থান থেকে একই তারিখে সম্মানী, টিএ/ডিএ উত্তোলন করেছেন, যা তার প্রাপ্য অর্থের চেয়ে বেশি। আবার বিমান ভ্রমণের ক্ষেত্রে সব বিমানবন্দরের জন্য একই পরিমাণে টিএ/ডিএ দাবি করেছেন এবং গ্রহণ করেছেন। একইসঙ্গে একই পথে ভ্রমণের ক্ষেত্রে প্রত্যেক স্থান থেকে টিএ/ডিএ গ্রহণ করেছেন। অনেক ক্ষেত্রে উল্লিখিত স্থানে না গিয়ে বা অনুষ্ঠান শুরুর আগে টিএ/ডিএ উত্তোলন করেছেন। কোনও প্রকার সময়সূচি উল্লেখ না করে ভ্রমণ আদেশ জারি করেছেন এবং ভ্রমণ আদেশ ছাড়া পরিদর্শন ও ভ্রমণ বিল উত্তোলন করেছেন।

প্রতিবেদনের বিষয়টি নিশ্চিত করে সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, প্রতিমন্ত্রীর নির্দেশনা হাতে আসার পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।সূত্র: বাংলাদেশ জার্নাল

ad

পাঠকের মতামত