281500

সর্বকালের সেরা চার গান শাহনাজ রহমতুল্লাহর

বিনোদন ডেস্ক।। সদ্য প্রয়াত প্রখ্যাত সংগীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ। আনুষ্ঠানিকভাবে রেডিও ও চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন ১৯৬৪ সাল থেকে। এর ফলে ২০১৪ সালে পঞ্চাশ বছর পূর্তি হয় তার ক্যারিয়ারের। দীর্ঘদিনের ক্যারিয়ারে রয়েছে তার অসংখ্য কালজয়ী গান। তার পুরুস্কারের তালিকাটাও ছিলো বেশ লম্বা। অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচসাস পুরস্কারসহ একাধিক পুরুস্কার। রাষ্ট্র তাকে সম্মানিত করেছে একুশে পদকে ভূষিত করে। তবে সদ্য প্রয়াত এ শিল্পী চিরকাল শ্রদ্ধার আসনে থাকবেন বাংলা গানের ইতিহাসে সেরা বিশের তালিকায় থাকবেন।

বিবিসি ২০০৬ সালের পুরো মার্চ মাস জুড়ে বাংলা গানের উপর জরিপ চালিয়ে ছিলো। সেখানে বাংলা গানের শ্রোতারা তাদের বিচারে সেরা যে পাঁচটি গান মনোনয়ন করেছেন, তার ভিত্তিতে বিবিসি বাংলা তৈরি করেছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ কুড়িটি বাংলা গানের তালিকা। সেই তালিকায় চারটি গান রয়েছেন শাহনাজ রহমতুল্লাহর গাওয়া।তালিকায় ৯ নম্বরে আছে ‌‌‌‘এক নদী রক্ত পেরিয়ে’ গানটি। এই গানটির গীতিকার ও সুরকার খান আতাউর রহমান।

১৩ নম্বর স্থানে আছে শাহনাজের গাওয়া ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি। এই গানের গীতিকার মাজহারুল আনোয়ার ও সুরকার শিল্পীর বড় ভাই আনোয়ার পারভেজ। এই গানটি স্বাধীন বাংলা বেতারের সূচনা সংগীত হিসেবে তৈরি করা হয় ১৯৭০ সালে। তালিকার ১৫ নম্বর গানটি ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’। শিল্পী শাহনাজ রহমতুল্লাহর গাওয়া এই গানের গীতিকার মাজহারুল আনোয়ার ও সুরকার আনোয়ার পারভেজ।

‘একতারা তুই দেশের কথা বল’ গানটি রয়েছে ১৯ নম্বর স্থানে। এই গানটিও আনোয়ার পারভেজের সুরে গাজী মাজহারুল আনোয়ারের কথায় গেয়েছেন শাহনাজ রহমতুল্লাহ।

প্রসঙ্গত, হৃদরোগে আক্রান্ত হয়ে ২৪ মার্চ রাত ১১ টার দিকে রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তী কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ। ১৯৫২ সালে জন্মগ্রহণ করা শাহনাজ রহমতুল্লাহ ব্যক্তিগত জীবনে ১৯৭৩ সালে আবুল বাশার রহমতুল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির এক কন্যা ও এক পুত্র রয়েছে। তারা হলেন- নাহিদ রহমতউল্লাহ এবং একেএম সায়েফ রহমতউল্লাহ। উৎস: বিবিসি

ad

পাঠকের মতামত