281470

যেসব খাবার বৃদ্ধি করে হজমশক্তি!

স্বাস্থ্য ডেস্ক।। ১২ মাসে ১৩ পার্বণের দেশ আমাদের এই বাংলাদেশ। সাড়া বছর জুড়ে বিভিন্ন সময়ে বিভিন্ন উৎসব লেগেই থাকে। এতে আমাদের খাদ্যতালিকায় ব্যাপক খাবার যুক্ত হতে থাকে। আমাদের শরীরে যেন বাড়তি মেদ না জমতে পারে এর জন্য আমাদের প্রয়োজনীয় ব্যবস্থা আগে থেকেই গ্রহণ করতে হবে। মূলত আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে হবে এবং খাদ্যতালিকা মেনে চলতে হবে। হজমশক্তি বৃদ্ধি করার জন্য যে সকল খাবার খেতে হবে তা নিম্নে আলোচনা করা হল-

১. অতিরিক্ত লবণ খাবেন না: পথ্যব্যবস্থাবিদ্যাবিৎ এবং বিশেষজ্ঞদের মতে আমাদের সকলের কম পরিমাণে লবণ খাওয়া উচিৎ। অতিরিক্ত লবণ আমাদের সকলের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। অতিরিক্ত লবণ সেবনের কারণে আমাদের শরীরে জলের পরিমাণ কমে যায় এবং আমাদের স্ফীত অনুভব হয়। লবণাক্ত আলু খাওয়া বন্ধ করুন। কারণ এতে উচ্চ পরিমাণে লবণের কন্টেন্ট বিদ্যামান। আপনার যদি কোন প্রকার নাস্তা করার ইচ্ছা হয়, তাহলে বাদাম খাবার অভ্যাস করুন।

২. দই খাবার অভ্যাস করুন: প্রতিদিন অন্তত এক কাপ পরিমাণ টক দই খাবার অভ্যাস করতে পারেন। এতে আপনার শরীরের মেদ কমে যাবে। দই পেটের মেদ খুব ভালভাবে অপসারণ করতে পারে।

৩. চিত্রাসের শরবত খাবার চেষ্টা করুন: বিভিন্ন ধরণের ফল যেমন- কমলালেবু, লেবু, আনারস, আপেল, সিডার ইত্যাদি ফলের রস হজম শক্তি বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে। ভারী খাবার গ্রহণের ২০ থেকে ৩০ মিনিট আগে এ সকল ফলের রস পান করুন। এতে আপনার হজমে কোন সমস্যা হবে না। এসব ফলে প্রাকৃতিক এসিড রয়েছে যা আমাদের শরীরের কার্বো-হাইড্রেড এর পরিমাণ বৃদ্ধি করে হজমশক্তি বৃদ্ধি করে।

৪. প্রতিদিন কলা খাবেন: হজম শক্তি বৃদ্ধির সবচেয়ে সহজতর ও ভাল মাধ্যম হল প্রতিদিন অন্তত একটি কলা সেবন করা। পটাসিয়াম সমৃদ্ধ এই ফলের কারণে আমাদের হজম শক্তি অনেক উন্নত হবে।

৫. ভাত খাবার অভ্যাস করুন: ওজন কমানোর জন্য অনেকে ভাতের বদলে রুটি খাবার অভ্যাস করলেও রুটি হজমে সময় বেশি প্রয়োজন হয়। সে তুলনায় ভাত অনেক তাড়াতাড়ি হজম হয়ে যায়। ভাতে অল্প পরিমাণে ফাইবার থাকে, যার ফলে তা হজমে আপনার শরীরের বেশি কাজ করতে হয় না। তাই অল্প পরিমাণে ভাত খাবার অভ্যাস করুন

ad

পাঠকের মতামত