281698

ঈদে ট্রেনের টিকিট মিলবে অ্যাপসে

আগামী ঈদের সময় যাত্রীরা ট্রেনের টিকিট অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন। এর আগে, এপ্রিলের মাঝামাঝি সমযে ট্রেনের টিকিট বিক্রির অ্যাপস উদ্বোধন করা হবে। রোববার বেলা ১১টায় রাজধানীর রেল ভবনে ট্রেনের ডিজিটাল টিকেটিং অ্যাপসের কার্যক্রমের বিষয়ে বৈঠক করেন মন্ত্রী ও সংশ্লিষ্টরা।রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেন, ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ করার জন্য পরীক্ষামূলকভাবে ন্যাশনাল আইডি কার্ডের মাধ্যমে সাতটি আন্তঃনগর ট্রেনে টিকিট কাটার ব্যবস্থা করেছিলাম। এর ইতিবাচক ফল পেয়েছি। হয়রানি কমেছে। তাই ঈদের আগে সকল ট্রেনেই টিকিট কাটতে ন্যাশনাল আইডি রাখা বাধ্যতামূলক করছি। এতে কালোবাজারি বন্ধ হবে।

তিনি আরো বলেন, আসন্ন ঈদকে সামনে রেখে এখনই প্রস্তুতি নিতে হবে। এজন্য একটি অ্যাপস তৈরির কাজও চলছে। এপ্রিল মাসের মাঝামাঝি অ্যাপটি উদ্বোধন করা হবে। ঈদে যাত্রীরা ট্রেনের টিকিট অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই সংগ্রহ করতে পারবে।অ্যাপস ডেভেলোপারদের উদ্দেশ্যে মোঃ নুরুল ইসলাম সুজন বলেন, দেশের সব মানুষ এখনো অ্যান্ড্রয়েড ফোন বা আধুনিক মোবাইল ব্যবহার করছেন না। ফলে কেউ যদি চায় কাউন্টার থেকেও টিকিট কাটতে পারবেন সে ব্যবস্থা রাখতে হবে। আর অবশ্যই ন্যাশনাল আইডি কার্ড দিয়েই ট্রেনের টিকিট কাটতে হবে এ বিষয়টি নিশ্চিত করতে হবে। ট্রেনে যেসব খাবারের ব্যবস্থা থাকবে তার মেন্যু থাকতে হবে অ্যাপসে।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ট্রেনের যাত্রীদের হয়রানি রোধে, টিকেট জালিয়াতি বন্ধ করতেই তৈরি করা হচ্ছে একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে সহজে ঝামেলাবিহীনভাবে ট্রেনের যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এই অ্যাপে রেলমন্ত্রী মহোদয়ের কিছু সাজেশন আছে। এগুলো অ্যাপে সংযোজন করতে হবে। আশা করছি শিগগিরই প্রযুক্তি ব্যবহার করে একটি ঝামেলামুক্ত ট্রেন সেবা যাত্রীদের দেওয়া সম্ভব হবে।

ad

পাঠকের মতামত