279612

‘আসসালামু আলাইকুম’ দিয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বক্তৃতা শুরু

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন মঙ্গলবার পার্লামেন্টে যে বক্তৃতা দিয়েছেন, সেটি তিনি শুরু করেছিলেন ‘আসসালামু আলাইকুম’ দিয়ে। ইসলামি কায়দায় সম্ভাষণের মাধ্যমে তিনি মুসলিম সম্প্রদায়কে শান্তির বার্তা দিয়েছেন। এ সময় তিনি ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর বিরুদ্ধে পরিপূর্ণভাবে আইন প্রয়োগ করা হবে বলেও জানান।জাতীয় সংসদে সমবেদনামূলক ভাষণ দেয়ার সময় জেসিন্ডা বলেন, তিনি কখনো অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী ২৮ বছর বয়সী ওই সন্ত্রাসীর নাম মুখে উচ্চারণ করবেন না।

তার ভাষায়, ‘হত্যাকাণ্ডের ভেতর দিয়ে অস্ট্রেলিয়ার এ হামলাকারী অনেক কিছু অর্জন করতে চেয়েছে তার মধ্যে একটি হলো কুখ্যাতি। সে কারণে আপনারা কখনো তার নাম আমার মুখে শুনবেন না। সে একজন সন্ত্রাসী। সে একজন ক্রিমিনাল, সে একজন চরমপন্থী। যখন আমি বক্তৃতা দেব তখন তার নাম নেব না।’তিনি আরো বলেন, ‘সন্ত্রাসের মাধ্যমে সে কুখ্যাতি অর্জন করতে চেয়েছে। তাই তার নাম না নিয়ে বরং যারা নিহত হয়েছেন তাদের নাম উচ্চারণ করুন।

শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গুলি চালিয়ে অন্তত ৫০ জন মুসল্লিকে হত্যা করেছে সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট। তার কাছে মোট পাঁচটি আগ্নেয়াস্ত্র ছিল। এসব অস্ত্রের কোনো কোনোটি সে অনলাইনে কিনেছিল।ভয়াবহ ওই হামলার পর দেশের প্রচলিত অস্ত্র আইন পরিবর্তনের পদক্ষেপ নিয়েছে নিউজিল্যান্ড সরকার। সূত্র: পার্সটুডে

ad

পাঠকের মতামত