279133

তেজপাতা সাহায্য করে হৃদরোগ ও কোলেস্টরেল কমাতে

স্বাস্থ্য ডেস্ক।। তেজপাতা খুব সামান্য একটি জিনিস মনে হলেও আসলে এটির বহুগুণ রয়েছে। হৃদরোগ ও কোলেস্টরেল কমাতে সাহায্য করে তেজপাতা।তেজপাতা একটি ঝাঁঝালো মসল্লা। রান্নায় শুধু স্বাদই বাড়াই না। এর রয়েছে সুনির্দিষ্ট কিছু খাদ্য ও ওষধী গুণ। যেসব খাবারে শরীরে হজম হতে সময় নেয়, যেমন মাংস, বিরানীসহ তৈলাক্ত খাবার। সেগুলো তেজপাতা দিয়ে রান্না করলে সহজে হজম হয়।

এ কারণেই মগলাই খাবারে তেজপাতার বহুল ব্যবহার রয়েছে।তেজপাতায় রয়েছে বেশ কিছু দুর্লভ ওষধী গুণ। তেজপাতা গাছের ছাল এবং পাতার রস বেটে খেলে অজীর্ণ এবং পেটের পীড়া ভালো হয়ে যায়। যারা গুরুপাক খাদ্য সহজে হজম করতে পারেন না, তাদের জন্য তেজপাতা গাছের রস খুবই কার্যকর ওষুধ। হৃদরোগের ক্ষেত্রে তেজপাতা ওষুধ হিসেবে ব্যবহার হয়।

তেজপাতার রস কোলেস্টরল কমাতে সাহায্য করে। এছাড়া এ রস হৃদযন্ত্রের পেশিগুলো কার্যক্ষমতা বাড়ায়।আধুনিক ভেষজ চিকিৎসকদের অনেকের মতে, তেজপাতা শরীরের রক্ত সংবহনতন্ত্রকে সংবেদনশীল করে তোলে এবং শরীরের রক্ত পরিবহন মসৃণ করে তোলে। তেজপাতা গণরিয়া রোগ সারাতে অনন্য ওষধী উপাদানের সঙ্গে ব্যবহৃত হয়ে থাকে।

এছাড়া হাম, ডায়রিয়া ও দীর্ঘস্থায়ী জ্বর থেকে সেরে উঠলে তেজপাতার সিদ্ধ পানি পথ্য হিসেবে ব্যবহার করা যায়।তাই এই তেজপাতাকে ছোট করে না দেখে এর গুণাগুণগুলো আমরা আমাদের শরীরের জন্য কাজে লাগাতে পারি।

ad

পাঠকের মতামত