276680

প্রথম ভাষণে মোদিকে আক্রমণ প্রিয়াংকার

আন্তর্জাতিক ডেস্ক।। কংগ্রেসের নেতা হিসেবে প্রথম ভাষণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি বাক্যবাণ ছুড়ে দিয়েছেন প্রিয়াংকা গান্ধী। গতকাল মোদিরই রাজ্য গুজরাটে নির্বাচনী প্রচারসভায় কংগ্রেসের অন্যতম এই সাধারণ সম্পাদক বলেন, সর্বত্র আজ ঘৃণা ছড়ানো হচ্ছে। দেশমাতাকে রক্ষা করার চেয়ে বড় কিছু নেই।’ খবর এনডিটিভির।

২৩ জানুয়ারি প্রিয়াংকার অভিষেক হয় রাজনীতিতে। তার ভাই, কংগ্রেসের সভাপ্রধান রাহুল গান্ধী দলের একজন সাধারণ সম্পাদক হিসেবে প্রিয়াংকার নাম ঘোষণা করেন। প্রিয়াংকা উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব পালন করছেন। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেন। প্রিয়াংকার ব্যক্তিত্বে ভারতের সফলতম ও প্রভাবশালী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছাপ রয়েছে।

ক্ষমতাসীন বিজেপির মিত্র শিবসেনা পর্যন্ত মনে করছে, প্রিয়াংকা কংগ্রেসের ভোট বাড়িয়ে দেবে। মানুষ ভোট দিতে যাওয়ার সময় তার মধ্যে ইন্দিরা গান্ধীর ছাপ দেখতে পাবে। গতকাল গুজরাটের গান্ধীনগরে দলের নির্বাচনী প্রচারসভায় ভাষণ দেন প্রিয়াংকা। এটি তার এ ধরনের প্রথম ভাষণ। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘ভাবুন এবং সিদ্ধান্ত নিন। ওরা তো আপনাদের সামনে বড় বড় গল্প মেরেছিল। ওরা যে প্রতিশ্রুতি দিয়েছিল, সেসব চাকরির কী খবর? প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে নাকি ১৫ লাখ রুপি থাকবে, তারই-বা কী খবর? আর নারীদের নিরাপত্তা?’

মোদিকে ইঙ্গিত করে ৪৭ বছর বয়সী এ নেতা বলেন, ‘যারা স্বভাবের কথা বলে, তাদের বলছি, এ দেশের স্বভাব হলো সত্যকে খুঁজে বের করা। এ দেশের প্রকৃত রূপ হলো, বিদ্বেষের বাতাসকে ভালোবাসা দিয়ে উড়িয়ে দেওয়া।’ প্রিয়াংকা গান্ধী বলেন, ‘ভালোবাসা আর সৌভ্রাতৃত্বের ভিতে গড়া এ দেশ। কিন্তু পরিতাপের বিষয়, কী সব ঘটছে এ দেশে আজ।’ সমর্থকদের তিনি বলেন, ‘সচেতনতার মতো বড় দেশপ্রেম নেই। আপনার সচেতনতাই আপনার অস্ত্র। এটা এমন হাতিয়ার যা অন্যকে আঘাত করবে না, কারও ক্ষতিও করবে না। সচেতনতা হলো সেই অস্ত্র, যা আপনাকে আরও শক্তিশালী করবে।’

বিজেপির কুকৌশল সম্পর্কে সতর্ক করে দিয়ে প্রিয়াংকা গান্ধী বলেন, ‘আপনার ভোট আপনার অস্ত্র। সঠিক সিদ্ধান্ত নিন। সঠিক প্রশ্নগুলো নিয়ে আওয়াজ তুলুন।’ রাজনীতিতে তার নাম ঘোষণার পরই প্রিয়াংকাকে নিয়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে। তার ব্যক্তিত্বে ভারতের সফলতম ও প্রভাবশালী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছাপ রয়েছে। ক্ষমতাসীন বিজেপির মিত্র শিবসেনা পর্যন্ত মনে করছে, প্রিয়াংকা কংগ্রেসের ভোট বাড়িয়ে দেবে। মানুষ ভোট দিতে যাওয়ার সময় তার মধ্যে ইন্দিরা গান্ধীর ছাপ দেখতে পাবে। ভারতের গণমাধ্যমগুলোয় বলা হচ্ছে, গ্রামীণ অঞ্চলে এখনো ইন্দিরা গান্ধীকে সবাই মনে রেখেছে। তাকে সবাই ‘ইন্দিরা আম্মা’ বলে ডাকে। প্রিয়াংকাকে তারা সেই জায়গাতেই দেখবে।

ad

পাঠকের মতামত