276665

স্বাস্থ্য বিশেষজ্ঞদের উপদেশ: ঘুমানোর আগে হালকা গরম পানি খাবেন যে কারনে…

স্বাস্থ ডেস্ক।। স্বাস্থ্য বিশেষজ্ঞরা শরীর ভাল রাখতে সবাইকে সকালে খালি পেটে হালকা গরম পানি পানের উপদেশ দেন।ঠাণ্ডা পানির পরিবর্তে এটি পানে শরীরের কার্যকারিতা বেড়ে যায়।তাদের মতে, সকালের মতো রাতে ঘুমানোর আগেও হালকা গরম পানি পান করলে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

অনেকেই ঘুমানোর আগে পানি পান থেকে বিরত থাকেন বারবার প্রসাবের বেগে ঘুম ভেঙে যাওয়ার ভয়ে। তবে বেশিরভাগ মানুষই জানেন না ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে ভাল ঘুম তো হয়ই, সেই সঙ্গে শরীরের নানা উপকার পাওয়া যায়।যেমন-

১. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শরীরে পানির ঘাটতি হলে মানসিক চাপ বেড়ে যায় এবং হতাশা তৈরি হয়। এমন হলে ঘুমের ব্যাঘাত ঘটে।ঘুমানোর আগে হালকা গরম পানি খেলে শরীরে পানির মাত্রা ও মুড ঠিক থাকে।

২. হালকা গরম পানি পানে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তখন ঘামও হয়। এতে শরীরে রক্ত সরবরাহ ঠিক থাকে এবং টক্সিনও বের হয়ে যায়।সেক্ষেত্রে ঘুম ভাল হয়।

৩. ঘাম, প্রসাব এবং হজমশক্তির মাধ্যমে আমাদের শরীরে পানির কার্যকারিতা চলে। ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে রাতেও শরীরের কার্যকারিতা ঠিক মতো চলে।

৪. হালকা গরম পানি হজমশক্তি ও পদ্ধতি ঠিক রাখে। রাতে আমাদের হজমপ্রক্রিয়া প্রক্রিয়া দুর্বল থাকে। তখন হালকা গরম পানি পান করলে হজমপ্রক্রিয়া ত্বরান্বিত হয়।

৫. ঘুমানোর আগে হালকা গরম পানি পানে যেহেতু হজমপ্রক্রিয়া ঠিক থাকে তাই এটি পানে ওজনও কমে। উৎস : এনডিটিভি

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *