276126

মাহমুদউল্লাহর ফিফটি তবুও অস্বস্থিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক।। ওয়েলিংটন টেস্টের শেষ দিন সকালের সেশনে শক্ত প্রতিরোধের আভাস দিয়েছিলেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। কিন্তু দুজনেই ফিরে গেছেন দ্রুত। তাদের বিদায়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাঁচাতে লড়ছেন মাহমুদউল্লাহ। ৫৩ ওভারে ৭ উইকেটে ২০২ রান বাংলাদেশের।

ম্যাচের প্রথম দুই দিন গেছে বৃষ্টির দখলে। ওয়েলিংটন টেস্ট তাই হলো তিন দিনের। নিউজিল্যান্ডের সঙ্গে ড্র করার সুযোগ ভালোভাবে জুটেছিল বাংলাদেশের ভাগ্যে। কিন্তু দুই দিন পার হতেই ধুঁকছে সফরকারীরা। ম্যাচ বাঁচানোর লক্ষ্যে ৭ উইকেট হাতে নিয়ে শেষ দিন মাঠে নামে তারা।

কিন্তু নেইল ওয়াগনারের দারুণ বোলিংয়ে ৫৮ রানের ব্যবধানে আরও ৪ উইকেট হারালো বাংলাদেশ। সৌম্যকে বোল্ট করে মিঠুনের সঙ্গে ৫৭ রানের জুটি ভাঙেন ট্রেন্ট বোল্ট। ৫৭ বলে ৫ চারে ২৮ রান করেন সৌম্য।

এরপর মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধ গড়েন মিঠুন। কিন্তু তিন রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তিনি। ১০৫ বলে ৭ চারে ৪৭ রানে নেইল ওয়াগনারের শিকার হন টিম সাউদিকে ক্যাচ দিয়ে। ওয়াগনার তার পরের ওভালে লিটন দাসকে ১ রানে ফেরান। দারুণ বাউন্সে তাইজুল ইসলামকে টম ল্যাথামের ক্যাচ বানিয়ে তৃতীয় শিকার বানান নিউজিল্যান্ডের এই পেসার। এই বিপর্যয়ের মধ্যে মাহমুদউল্লাহ ক্রিজে লড়াই করে যাচ্ছেন। ৪৯ বলে ১১ চারে হাফসেঞ্চুরি করেন তিনি।

২২১ রানের লিড নিয়ে চতুর্থ দিন শেষ সেশনে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ের মুখোমুখি হয় বাংলাদেশ। ৫৫ রানে হারায় ৩ উইকেট। এরপর মোহাম্মদ মিঠুন ও সৌম্য সরকারের ২৭ রানের অপরাজিত জুটিতে প্রতিরোধ গড়ে সফরকারীরা। ৩ উইকেটে ৮২ রানে মঙ্গলবার খেলতে নেমেছে বাংলাদেশ। ২৫ রানে মিঠুন, আর ১২ রানে সৌম্য দিনের খেলা শুরু করেছেন।

নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট নেন দুটি উইকেট। হ্যামস্ট্রিংয়ের চোট থাকায় শেষ দিন উইকেটের পেছনে তারা পাচ্ছে না বিজে ওয়াটলিংকে। প্রথম সেশনের জন্য উইকেটরক্ষক থাকবেন পিটার বোকক। সোমবার রস টেলরের ডাবল সেঞ্চুরি ও হেনরি নিকোলসের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৪৩২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। তার আগে ২১১ রানে অলআউট হয় বাংলাদেশ।

ad

পাঠকের মতামত