274434

ডিআরএসে ভুল, বিতর্কে আইসিসি

স্পোর্টস ডেস্ক: আবারো নড়েচড়ে বসেছে ডিআরএস বিতর্ক। এতে ক্রিকেটপ্রেমীরা দোষ দিচ্ছে সরাসরি আইসিসিকে। অনেকে বলছেন, ভারতকে বেশি সুবিধা দিতেই চুরির আশ্রয় নিয়েছে আইসিসি।ঘটনাটি ঘটেছে ভারত অস্ট্রেলিয়ার তৃতীয় ওয়ানডেতে। তখন ৩১তম ওভারের খেলা চলছিল। ওই ওভারে কুলদ্বীপ যাদভের করা পঞ্চম বলটি সরাসরি আঘাত হানে অ্যারন ফিঞ্চের পায়ে। সঙ্গে সঙ্গে এলবিডব্লিউর আবেদন জানায় ভারতীয় ক্রিকেটাররা। আম্পায়ার জানান, আউট ফিঞ্চ। এরপরেই রিভিউ নিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

রিভিউতে দেখা যায়, বলটি মিডল স্টাম্পে পড়ে লেগ দিয়ে বেরিয়ে যাচ্ছে। এ সময় বল ট্র্যাকিং ব্যবহার করা হয়। সেখানে অবশ্য বল পিচ করার জায়গাটিই বদলে যায়! দেখা যায় বলটি লেগ স্টাম্পে পিচ করে মিডল স্টাম্পে গিয়ে আঘাত হানছে!অথচ খালি চোখেই দেখা যাচ্ছে, বলটি মিডল স্টাম্পে পিচ করে লেগ দিয়ে বেরিয়ে যাচ্ছে। ডিআরএসের ভুলে আউটের সিদ্ধান্তই বহাল রাখেন আম্পায়ার। তবে এই বিতর্কিত আউটের ভিডিও প্রকাশ পেতেই তা মুহূর্তে ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। যা নিয়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা।

কেউ কেউ বলছেন, ভারতীয়রা ডিআরএসেও প্রতারণা করছে। আবার অনেকে বলছেন, এই ডিআরএসটাই নষ্টের মূল। আবার কেউ বলছে, এটা ভুল না চুরি…?ডিআরএসের এমন ভুল কিন্তু এবারই প্রথম নয়। চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ড-ভারতের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টিতেও দেখা গেছে এমন ভুল। হট স্পটে স্পষ্ট বলের ছাপ দেখা যাওয়ার পরও আউট হয়েছিলেন মিচেল। ফিঞ্চের এমন আউট নিয়ে টিম পেইনও প্রশ্ন তুলেছেন।

অস্ট্রেলিয়ার এই টেস্ট অধিনায়কের ভাষ্যমতে, ডিআরএস হতাশাজনক। একই সঙ্গে একে সিস্টেমের সঙ্গে কার্যকরী নয় বলে মত দিয়েছেন পেইন।

ad

পাঠকের মতামত