273561

চোখ-মুখহীন মাছ, নাকি অন্য কিছু?

ডেস্ক রিপোর্ট।। মাছ ধরছিলেন অ্যান্ড্রু রোজ। বড়শিতে উঠলো এমন একটা মাছ যা দেখে রীতিমত অবাক হয়েছিলেন তিনি। বিরল প্রজাতির মাছটি দেখে প্রথমে তিনি বুঝেই উঠতে পারেননি এটা মাছ, নাকি অন্য কিছু? ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার নর্থ টেরিটোরির কাকাডু ন্যাশনাল পার্কে।

জন্তুটি দেখতে অনেকটা শিঙি, মাগুর বা ল্যাটা মাছের মতো। কালো লম্বা, লিকলিকে দেহ প্রায় ১৫ সেন্টি মিটার লম্বা। আর মুখটা চ্যাপ্টা। কিন্তু না আছে কোনও চোখ, না আছে মুখ। বড়শিতে বিঁধেছিল সেটি। অ্যান্ড্রু জানান, এরকম জীব তিনি আগে কখনও দেখেননি। মাছটিকে বড়শির হুক থেকে আলাদা করে ফের পানিতে ছেড়ে দেন তিনি। তবে আজব প্রাণীটির ছবি তুলে রাখতে ভোলেননি অ্যান্ড্রু।

সেটি ফেসবুকে পোস্ট করতেই ভাইরাল হয় অদ্ভুত দর্শন ওই প্রাণীটির ছবি। অ্যান্ড্রুর পোস্টেই অনেকে মাছটি সম্বন্ধে কিছু তথ্য দিয়েছেন৷ কেউ লিখেছেন, ‘এই মাছটি ক্ষতিকর নয়। গ্লাসের মতো স্বচ্ছ দাঁত আছে এদের।’

বিশেজ্ঞদের মতে, এটি অর্ম গোবি মাছ, যা তেমন চোখে পড়ে না। এরা মাটির নিচে থাকে। তবে বাইন মাছের মতো এদের গায়েও কোনো কাদা লাগে না। সেখানকার মিউজিয়াম অ্যান্ড আর্ট গ্যালারির কিউরেটর ড. মাইকেল হ্যামার বলেন, এটি অর্ম গবি মাছের মতো হলেও এর প্রজাতি একেবারেই নতুন। রক্তবর্ণ ও বাদামি রঙের মিশেল এই মাছের মাথা অদ্ভুত ধরনের। এর দেহ ইল বা বাইনের মতো।

হ্যামার জানান, এই মাছের চোখ থাকে না। এটি সচরাচর মাটির নিচেই থাকে। তাই সহজে মানুষ চোখে পড়ে না।

ad

পাঠকের মতামত