272155

কাল বাংলাদেশে আসছেন সৌদির দুই মন্ত্রী

নিউজ ডেস্ক।। জ্বালানি খাতের পাশাপাশি অন্যান্য খাতেও বিনিয়োগ বাড়াচ্ছে সৌদি আরব। তারই অংশ হিসেবে সম্প্রতি দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফরকালে সে দেশে ২ হাজার কোটি ও ভারত সফরকালে দেশটিতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। আগামীকাল ঢাকা আসছে সৌদি আরবের দুই মন্ত্রীসহ বিনিয়োগসংক্রান্ত একটি প্রতিনিধি দল। তাদের এ সফরকে কেন্দ্র করে ২ হাজার কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব তৈরি করেছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান মনোনীত ৩৪ সদস্যবিশিষ্ট উচ্চপর্যায়ের প্রতিনিধি দলটি আগামীকাল রাতে ঢাকা পৌঁছবে। সৌদি সরকারের অর্থ ও পরিকল্পনা এবং বাণিজ্য-বিনিয়োগমন্ত্রী থাকছেন প্রতিনিধি দলে। এছাড়া একজন উপমন্ত্রী ও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও থাকছেন। প্রতিনিধি দলের সফরটি হবে একদিনের। বৃহস্পতিবার রাতেই প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দলটির আলোচনা-মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার সূচি নির্ধারিত আছে।

সৌদি মন্ত্রীদের নেতৃত্বাধীন দেশটির এ-যাবত্কালের সর্ববৃহৎ প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের বিষয়টি নিশ্চিত করেছে কয়েকটি সূত্র। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, সৌদি আরবের এত বেশিসংখ্যক উচ্চপর্যায়ের প্রতিনিধির বাংলাদেশ সফর এটিই প্রথম। দেশটির অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে প্রতিনিধি দলটি এ সফরে আসছে। সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট ও পাবলিক ইনভেস্টমেন্ট-বিষয়ক উচ্চপর্যায়ের কর্মকর্তারাও থাকছেন প্রতিনিধি দলে।

সূত্র জানায়, সৌদি প্রতিনিধি দলের সফর সামনে রেখে ২ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগের একটি প্রস্তাব চূড়ান্ত করেছে ঢাকা। পর্যটন, জ্বালানি, অবকাঠামো খাতকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এ প্রস্তাবনা তৈরি করেছে। তবে সৌদি মন্ত্রীদের সফরে দ্বিপক্ষীয় কোনো চুক্তি বা সমঝোতা হবে কিনা, তা এখনো চূড়ান্ত হয়নি। গত মাসে সৌদি মন্ত্রীদের বাংলাদেশ সফরের বিষয়টি গণমাধ্যমকে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি জানান, সৌদি সরকারের দুই প্রভাবশালী মন্ত্রী আসছেন। রাষ্ট্রদূত এ নিয়ে আলোচনা করে গেছেন। তিনি আশা করেন, ওই সফরে বড় বিনিয়োগ নিয়ে আলোচনা হবে।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আগের যেকোনো সময়ের তুলনায় এখন বেশ গভীর। দেশটিতে গত কয়েক বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একাধিক সফরসহ সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সামরিক সহযোগিতা বেড়েছে। সৌদি আরবের নেতৃত্বে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ৩৪টি মুসলিমপ্রধান দেশ নিয়ে গঠিত সামরিক জোটে রয়েছে বাংলাদেশ। আর গত ১৪ ফেব্রুয়ারি প্রতিরক্ষা সমঝোতা চুক্তি স্বাক্ষর করে ঢাকা ও রিয়াদ। এর আগে ২০১৬ সালে প্রধানমন্ত্রী সৌদি আরব সফর করেন। ২০১৭ সালে আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য তিনি রিয়াদ যান। ২০১৮ সালে দাম্মামে গালফ শিল্ড-১ নামে যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াও একই বছরের অক্টোবরে সৌদি আরবে যান প্রধানমন্ত্রী।

ad

পাঠকের মতামত