270900

ইংলিশ শব্দের বানানটি পারলেন না শিক্ষিকা!

ডেস্ক রিপোর্ট: শিক্ষাখাতে ব্যাপক উন্নতির চিত্র দেখে বিস্ময় প্রকাশ করলেন। আফসোস করলেন। নিজে হতাশ হলেন। বললেন এই আমাদের প্রজন্মের অবস্থা? প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন একজন সহকারী শিক্ষকের মুখে ইংলিশ শব্দটির ভুল বানান শুনে এমন হতাশা ও দুঃখ প্রকাশ করেন। প্রতিমন্ত্রী কুড়িগ্রামের রৌমারী উপজেলার চরগেন্দার আলগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের কাছে ইংরেজিতে ‘ইংলিশ’ শব্দটির বানান করে বলতে বলেন । কিন্তু স্কুলটির প্রথম থেকে পঞ্চম শ্রেণির কোনো শিক্ষার্থী তা পারেনি। এমনকি বিদ্যালয়ের এক সহকারী শিক্ষকও তড়িঘরি করে বানানটি লিখতে ও বলতে ভুল বানান করেন।

আমাদের প্রতিনিধি জানান, কুড়িগ্রামের কয়েকটি বিদ্যালয়ে হঠাৎ পরিদর্শনে যান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। শনিবার উলিপুর উপজেলার চরসুখেরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে গেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেনকে পাননি প্রতিমন্ত্রী। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। পরিদর্শনের সময় চারটি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বাংলাদেশের জাতির পিতার নাম, প্রধানমন্ত্রীর নামসহ বিভিন্ন সমসাময়িক বিষয়ের সঠিক জবাব দিতে পেরেছেন।

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো পরিদর্শনকালে ইংরেজির এমন করুণ দশা দেখে ক্ষোভ প্রকাশ করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী রৌমারীর চরগেন্দার আলগা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঘুঘুমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং উলিপুর উপজেলার সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চর সুখেরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী এসব দেখে বলেন এখন থেকে সতর্ক হয়ে যান। আপনারা যদি কিছু না জানেন তাহলে ছোট্রমনিদের কি শেখাবেন। তাদের শেখাবার আর কি পথ আছে। তাই নিজেদের ভুলের জন্যে নিজেরাই দায়ী থাকবেন। এই ঘটনা গোটা জেলায় তোলপাড় চলছে। সকলের মুখে এক রব এক বক্তব্য বিশেষ বিবেচনায় চাকরি পাওয়ায় অযোগ্যরা এখন কিভাবে দেশ গড়ার কারিগর তৈরী করবে?

ad

পাঠকের মতামত