252596

৩টি সহজ পদ্ধতিতে ভেজাল বা নকল খাবার ধরে ফেলুন

অনলাইন ডেস্ক।। ভেজাল জিনিসের ছড়াছড়ি আজকাল সর্বত্র। যে খাবার আমরা রোজ খাই যেমন ভাত, দুধ, শাকসবজি তাতেও ভেজাল। সহজে আসল নকল বোঝার উপায় নেই দোকানে কিনতে গিয়ে। কিন্তু বাড়িতে এসে স্মার্ট কয়েকটি উপায়ে বুঝে নিন আপনার খাবার নকল কিনা। ভাবছেন তো কিভাবে বুঝবেন? খুব সহজ কয়েকটি উপায় শেয়ার করলাম যা দিয়ে ধরে ফেলবেন আরামসে।

১ নম্বর টিপস  :  রোজকার চায়ে যে দুধ খাচ্ছেন বা আপনার বাচ্চারা যে দুধ খাচ্ছে তাও ভেজাল কিনা জানতে পারেন সহজে। জানতে যা করবেন-  »» দুধ কিনে আনার পর একটি পাত্রে সমপরিমান দুধ ও পানি মেশান। »»  হালকা করে দুধ ও জল মিশিয়ে নেওয়ার পর কিছুক্ষণ নর্মাল রেখে দিন। »»  যদি এরপর দেখেন যে জল ও দুধের মিশ্রণের উপর ফেনা ফেনা হয়ে উঠেছে বা সাদা ফোমের লেয়ার জমে গিয়েছে, তাহলে ওই দুধে ডিটারজন্ট মেশানো।

২ নম্বর টিপস  বাঙালী মানেই ভাত ছাড়া একবেলাও চলে না। কিন্তু আজকাল প্লাস্টিকের চাল বাজারে রমরমিয়ে চলছে।বুঝতেও পারবেন না খাবার পাতে যে ভাত দেখছেন তা আসল চাল না প্লাস্টিকের। তাই যা করবেন- »» বাজার থেকে চাল কিনে আনার পর, এক কাপ চাল নিয়ে সেদ্ধ করুন। »»  পানি ফুটলে যদি জলের উপর মোটা ফোমের মত লেয়ার বা স্তর জমতে দেখা দেয় তাহলে ওই চাল কিন্তু আসল না। »»  আর একটি উপায়ে দেখে নিন চাল প্লাস্টিকের কিনা। এটি আরও সহজ। »»  একটি কড়াইয়ে তেল নিন ২চা চমচ মত। »»  তেল গরম হলে তাতে অল্প একটু চাল ফেলে দিন।»»  যদি দেখেন চাল কড়াইয়ের গায়ে লেগে যাচ্ছে তাহলে এটি প্লাস্টিকের চাল।

৩ নম্বর টিপস  : নানারকমের সবজি বা শাক নকল কিনা জেনে নিন।জানতে যা করবেন- »»  বাজার থেকে যেকোনো সবজি আনার পর ঠাণ্ডা জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন যদি দেখেন জলের রঙ সবজির রঙের মত হয়ে গেছে তাহলে বুঝে নিন ওতে রঙ মেশানো। »»  শাক কিনে আনলে বা বাঁধাকপি আনলে একটা পাতা নিয়ে আগুনে পুড়িয়ে দেখুন।»»  যদি সেটি না পোড়ে তাহলে বুঝে নিন এতে প্লাস্টিক মেশানো রয়েছে।

ad

পাঠকের মতামত