249511

নারী-পুরুষের প্রথম মিলনের বয়স কখন, জানেন?

ডেস্ক রিপোর্ট।। কোন বয়সে নারী-পুরুষের প্রথম যৌন মিলন হওয়া উচিত তা নিয়ে যুক্তরাজ্যের মানুষের যৌনাচরণ ও জীবনধারা নিয়ে এক জরিপ চালানো হয়েছে। সেখানকার অনেক তরুণ-তরুণী মনে করছেন যে, প্রথম যৌন মিলন ‘সঠিক সময়ে হয়নি’। ‘ন্যাটস্যাল সার্ভে’ নামে পরিচিত এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের গবেষকরা জরিপে অংশ নেয়া তিন হাজার তরুণ-তরুণীর দেয়া তথ্য ব্যবহার করেছেন। জরিপটি ২০১০ থেকে ২০১২ সালে করা হয়। জরিপে উঠে এসেছে- তরুণদের প্রধান আফসোসের বিষয় যথাযথ বয়সের অনেক আগেই প্রথম যৌন মিলন সম্পন্ন হয়েছে।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী, যৌন মিলনের সম্মতি প্রদানের জন্য কোনো ব্যক্তিকে অন্তত ১৬ বছর বয়সী হতে হয়। ওই জরিপের ফল পর্যালোচনা করে দেখা যায়, ওই বয়সে অনেকেই যৌন মিলনের জন্য প্রস্তুত থাকে না। অংশগ্রহণকারীদের দেয়া উত্তর থেকে জানা যায়, প্রায় ৪০ শতাংশ নারী ও ২৬ শতাংশ পুরুষ মনে করেন যে তাদের প্রথম যৌন মিলন ‘সঠিক সময়ে হয়নি’। এদের অধিকাংশই মনে করেন, কৌমার্য বা কুমারীত্ব পরিত্যাগ করার আগে তাদের আরও অপেক্ষা করা উচিত ছিল। তবে স্বল্পসংখ্যক উত্তরদাতা প্রথম যৌন সঙ্গম আরও আগে সংঘটনের পক্ষ নেন।

অধিকাংশই ১৮ বছর বয়স হওয়ার আগেই প্রথমবার যৌন মিলন করেছেন, যাদের প্রায় অর্ধেক নিজেদের ১৬ বছরের শেষ দিকে যৌন সঙ্গম করেছেন। এক-তৃতীয়াংশের প্রথমবার ছিল তাদের বয়স ১৬ বছর হওয়ার আগেই। এ বিষয়ে ন্যাটস্যাল সার্ভের প্রতিষ্ঠাতা কায়ে উইলিংস বলেন, কোনো ব্যক্তি যৌন মিলনের জন্য প্রস্তুত কিনা তা বয়সের মানদণ্ডে যাচাই করা উচিত নয়। তিনি বলেন, প্রত্যেক তরুণই আলাদা-কেউ ১৫ বছর বয়সেও যৌন মিলনের জন্য প্রস্তুত হয়, আবার অনেকে ১৮ বছর বয়সেও প্রস্তুত না থাকতে পারেন।

সহগবেষক মেলিসা পামার বলেন, আমাদের পাওয়া তথ্য বিশ্লেষণ যাচাই করে ধারণা করা যায় যে, প্রথম যৌন মিলনের সম্মতি দেয়ার ক্ষেত্রে উঠতি বয়সী তরুণদের চেয়ে তরুণীরা অপেক্ষাকৃত বেশি চাপের মধ্যে থাকে। তিনি বলেন, তরুণ-তরুণীরা যেন প্রথম যৌন মিলনের ক্ষেত্রে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে ইতিবাচক ও নিরাপদ যৌন সঙ্গমের নিশ্চয়তা পায়, সেদিকে লক্ষ্য রেখে স্কুলগুলোর যৌনতাবিষয়ক পাঠ্যসূচি সাজানো প্রয়োজন। কখন সঠিক সময়? আপনি যদি মনে করেন যে আপনার যৌন সঙ্গমের সম্ভাবনা রয়েছে, তা হলে আগে নিজেকে এ প্রশ্নগুলো করুন।

আমি কি সঠিক কাজ করতে যাচ্ছি? আমি কি আমার সঙ্গীকে ভালোবাসি? আমার সঙ্গীও আমাকে সমান পরিমাণ ভালোবাসে? যৌনসংক্রামক রোগ প্রতিরোধের উদ্দেশ্যে আমি কি সঙ্গীর সঙ্গে সুরক্ষার বিষয়ে আলোচনা করেছি? আলোচনা কি যথাযথ ছিল? যৌন মিলনের ক্ষেত্রে হঠাৎ মত পরিবর্তন হলে যে কোনো সময় কি আমি ‘না’ বলতে পারব? সেই সিদ্ধান্তে আমি ও আমার সঙ্গী দুজনেই কি সন্তুষ্ট থাকব? উপরের প্রশ্নগুলো যদি হ্যাঁ হয় তাহলে হয়ত আপনি যৌন মিলনের জন্য প্রস্তুত। কিন্তু নিচের কোনো প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি প্রস্তুত নাও হতে পারেন-

আমি কি আমার সঙ্গী বা বন্ধুবান্ধবের কাছ থেকে কোনো ধরনের চাপ অনুভব করছি? যৌন মিলনের পরে কী আমার মধ্যে কোনো ধরণের আক্ষেপ জন্ম নিতে পারে? আমি কি আমার বন্ধুদের সঙ্গে তাল মিলাতে যৌন সঙ্গম করার কথা চিন্তা করছি? আমি কি আমার সঙ্গীর সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখতে যৌন মিলনে আগ্রহী হচ্ছি?

ad

পাঠকের মতামত