248832

যে কারণে নিজে বল না করে আরিফুলকে দিলেন রিয়াদ

স্পোর্টস ডেস্ক: আগের দিন ঢাকা ডায়নামাইটস আর রংপুর রাইডার্সের আকর্ষণীয় ও রুদ্ধশ্বাস লড়াইয়ের পর গতকাল খুলনা টাইটান্স ও চিটাগাং ভাইকিংসের হাড্ডাহাড্ডি লড়াই। ম্যাচ টাই। সুপার ওভারে ম্যাচ নিষ্পত্তি। সেখানে শেষ হাসি মুশফিকুর রহিমের চিটাগাং কিংসের।অন্যদিকের জয়ের খুব কাছাকাছি গিয়েও ছুঁতে না পারার বেদনায় নীল মাহমুদউল্লাহ রিয়াদের খুলনা টাইটান্স শিবির। সুপার ওভারে গিয়ে হারার আগে নির্ধারিত ২০ ওভারেই জয়ের সুবর্ণ সুযোগ ছিল খুলনার সামনে। কিন্তু পেসার আরিফুল শেষ ওভারে তিন ছক্কা হজম করলে সে সুযোগ হাতছাড়া হয়।

শেষ ওভারে চিটাগাং ভাইকিংসের জয়ের জন্য দরকার ছিল ১৯ রানের। কিন্তু খুলনা পেসার আরিফুল ঐ ওভারে তিন ছক্কা হজম করে বসেন। যার দুটি হাঁকান চিটাগাংয়ের দক্ষিণ আফ্রিকান রিক্রুট ফ্রাইলিংক।টাই ম্যাচের ফল নিষ্পত্তির জন্য খেলা গড়ায় সুপার ওভারে। খুলনার পাকিস্তানি পেসার জুনায়েদ খানের করা সেই ওভার থেকে চিটাগাংয়ের ডেলপোর্ট (৬) ও ফ্রাইলিংক তুলে নেন ১১ রান। আর তারপর চিটাগাংয়ের হয়ে বল করা ফ্রাইলিংকের ওভার থেকে খুলনার ব্রাথ্রওয়েট, ডেভিড মালান আর স্টারলিং ১০ রানের বেশি নিতে পারেননি।

খেলা শেষে প্রেসের সাথে কথোপকথন ও শরীরি অভিব্যক্তিই বলে দিল এমন ম্যাচ হাতছাড়া করায় রীতিমত হতাশ খুলনা টাইটান্স অধিনায়ক। সবার একটাই প্রশ্ন, রিয়াদ তো অনেক বড় বড় ম্যাচে ‘ডেড’ ওভারে বল করেন। বিপিএলের এক আসরে একাধিক ম্যাচের শেষ ওভার বল করে দল জেতানোরও রেকর্ড আছে। গত আসরের আগের বার দুই ম্যাচে রিয়াদের শেষ ওভারের বোলিং জাদুতে জয়ের রেকর্ড আছে খুলনার।এই তো কয়েক মাস আগের কথা, জাতীয় দলের হয়ে সর্বশেষ এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচ নির্ধারণী শেষ ওভারেও রিয়াদের হাতেই বল তুলে দিয়েছিলেন অধিনায়ক মাশরাফি। অথচ আজ শেরে বাংলায় সেই রিয়াদ কেন নিজে শেষ ওভার বল না করে অকেশনাল জেন্টল মিডিয়াম পেস বোলার আরিফুলের হাতে বল তুলে দিলেন?

সবার মুখে সেই প্রশ্নই ঘোরপাক খাচ্ছে। প্রেস কনফারেন্সেও উঠল সে প্রশ্ন। উত্তরে রিয়াদ খানিক রক্ষণাত্মক, ‘আমার মনে হয় তখন অফস্পিন বোলিং দিয়ে সফল হওয়া বেশ কঠিন ছিল। আর আরিফুল যেহেতু ইয়র্কার ছুঁড়তে পারে, তাই তাকে দেয়া। আমার বিশ্বাস ও আস্থা ছিল তার ওপর।’কারো ওপর দোষ না চাপিয়ে রিয়াদ বলে ওঠেন, ‘আসলে আমরা জেতার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছি। প্রথমত আমরা শেষ ওভারে ১৯ রানকে ডিফেন্ড করতে পারিনি। আর তারপর সুপার ওভারে ১২ রান করাও সম্ভব হয়নি। সুপার ওভারে যে টার্গেট ছিল, সেটা মোটেই কঠিন ছিল না।’

পর পর চার ম্যাচ হেরে যাওয়ায় হতাশ রিয়াদ অবশ্য মনে করতে চান না, সব সম্ভাবনা শেষ হয়ে গেছে। তবে তার ধারণা, মূল লড়াইয়ে ফেরা এখন বেশ কঠিন।কারণ সেরা চারে থাকতে সামনের আট খেলায় অন্তত পাঁচ থেকে ছয় ম্যাচ জিততেই হবে। যা বেশ কঠিন হবে। তাই সামনের ম্যাচ গুলোয় জিততে মরিয়া হতে চান না রিয়াদ। খুলনা অধিনায়কের ভাষায়, ‘সামনের খেলাগুলোয় জয়ের চাপ নিয়ে খেললে সেটা হবে আরো কঠিন। তার চেয়ে আমি চাই ম্যাচ টু ম্যাচ ভাবতে।’

ad

পাঠকের মতামত