239645

বিএনপির নির্বাচনী ইশতেহার : ১৮ অঙ্গীকার

নিউজ ডেস্ক।। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে বিএনপি। ইশতেহারে বেশ কিছু চমক নিয়ে এসেছে দলটি। ‘এগিয়ে যাব একসাথে, ভোট দেবো ধানের শীষে’ এই স্লোগানকে সামনে রেখে ১৯ দফার এ ইশতেহার মঙ্গলবার সকাল ১১টা ২৮ মিনিট থেকে রাজধানীর লেকশর হোটেলে পাঠ করেন বিএনপির দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অঙ্গীকারে ২০ বছর মেয়াদী বিশেষ ঋণ সুবিধা, তথ্য-প্রযুক্তি ও কৃষি খাতে বিশেষ প্রণোদনা, নারীর মর্যাদা ও সম্পত্তির উত্তরাধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে

এছাড়াও কিশোর-কিশোরীদের জন্য জিডিপির শতকার ৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ ও নিরাপদ সড়ক নিশ্চিত করার অঙ্গীকারও করেছে দলটি। একইসঙ্গে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু ও বয়স্ক ভাতার পরিমাণ বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে বিএনপি ক্ষমতায় গেলে বিরোধী মত ও দলের কারো ওপর কোনো ধরনের প্রতিশোধ নেওয়া হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগামী ৫ বছরে এক কোটি নতুন কর্মসংস্থান ও ৩ বছরে ২ লাখ সরকারি চাকরির অঙ্গীকার করে ইশতেহার ঘোষণা করেছে বিএনপি। পাশাপাশি সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না বলেও জানিয়েছে দলটি।

বিএনপির নির্বাচনী ইশতেহারে আরো রয়েছে- র‌্যাবের জবাবদিহিতা নিশ্চিত করা হবে। রিজার্ভ চুরির ঘটনা তদন্ত করা হবে। প্রতি বছর মন্ত্রীদের সম্পদের হিসাব দিতে হবে। নিম্ন আদালতের নিয়ন্ত্রণ উচ্চ আদালতের অধীনে হবে। ডিজিটাল নিরোপত্তা আইন বাতিল করা হবে। মেগা প্রকল্পগুলোর আয় ব্যয় খতিয়ে দেখা হবে। চাকরির বয়সসীমা তুলে দেওয়া হবে। সড়কপথের সকল অনিয়ম দূর করা হবে। তরুণদের বেকার ভাতা নিশ্চিত করা হবে। ইন্টারনেট ব্যবসা উন্মুক্ত করে দেওয়া হবে।

এর আগে বেলা সোয়া ১১টায় ইশতেহার ঘোষণা স্থলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর ১১টা ২০ মিনিটে স্থায়ী কমিটির ৩ সদস্যকে সঙ্গে নিয়ে মঞ্চে ওঠেন তিনি। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর ১১টা ২৮ মিনিটে শুরু হয় ইশতেহার ঘোষণা। এতে উপস্থিত আছেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ড. মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

ad

পাঠকের মতামত