239355

বাংলাদেশে বিরোধী নেতাকর্মীরা গ্রেপ্তার ও খুনের শিকার হচ্ছে: হিউম্যান রাইটস ওয়াচ

নিউজ ডেস্ক।। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, রাজনীতিতে নিজেদের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার পর্যায়ক্রমে বিরোধী মত ও স্বাধীনতাকে দমিয়ে দিচ্ছে। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে বলা হয়, প্রধান বিরোধী দলের নেতাকর্মীরা গ্রেপ্তার, খুন ও গুমের শিকার হচ্ছে। এতে এখানে একটি দমন ও ভীতিকর অবস্থার সৃষ্টি হয়েছে যা একটি নির্ভরযোগ্য নির্বাচন আয়োজনের সঙ্গে সঙ্গতপূর্ণ নয়। বাংলাদেশের নাগরিকদের নিজেদের সরকার বেছে নেয়ার অধিকার রক্ষার্থে সরকারের উচিত, মতপ্রকাশের স্বাধীনতা ও বিরোধী দলের বিরুদ্ধে চলমান দমনপীড়ন বন্ধ করা। বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের মিডিয়া স্বাধীনতায় হস্তক্ষেপ এবং সংগঠন, সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতা দমনে দমনমূলক আইন প্রণয়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

অ্যাডামস বলেন, পাঁচ বছর আগে আওয়ামী লীগ সরকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতায় বসে। দলটি তারপর থেকে গণতান্ত্রিক অধিকারগুলোকে উপহাসে পরিনত করে। এখন দাতা দেশগুলোর উচিত বাংলাদেশে মানবাধিক প্রতিষ্ঠায় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা উচিত। উৎস: আমাদের সময়.কম।

ad

পাঠকের মতামত