238000

মেয়ের অনুরোধ বাবাকে গ্রেফতার করার

ডেস্ক রিপোর্ট: ‘বাবা আমার সাথে প্রতারণা করেছেন, তাকে গ্রেফতার করা উচিৎ। প্রতিশ্রুতি অনুযায়ী তিনি আমাকে টয়লেট বানিয়ে দেননি।’ এভাবেই পুলিশের কাছে লেখা এক চিঠিতে নিজের বাবার বিরুদ্ধে অভিযোগ করেছে সাত বছর বয়সী ভারতীয় শিশু হানিফা জারা। স্যানিটেশন ও স্বাস্থ্য সচেতনায় ভারত এখন সমালোচনার শীর্ষে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউনিসেফের মতে, দেশটিতে প্রায় ৫০ কোটি মানুষ এখনো খোলা জায়গায় মলত্যাগ করে। অনেকের টয়লেট নেই, আবার থাকলেও অনেকে তা ব্যাবহার করেন না বলে ইউনিসেফ জানিয়েছে।

‘আমি নার্সারি থেকে প্রতিবছর শ্রেণিতে শীর্ষ স্থানে থাকি, এবারো শীর্ষস্থান দখল করতে পারলে বাবা আমাকে একটি টয়লেট বানিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আমি দ্বিতীয় হওয়ার পরও তিনি বরাবরই বলে যাচ্ছেন যে, টয়লেট বানিয়ে দেবেন। কিন্তু এখনো তার প্রতিশ্রুতি পুরন করেননি। তাকে গ্রেফতার করা উচিৎ। যদি তাকে আটক না করেন তাহলে অন্তত এমন একটি চুক্তিতে রাজি করান যেন, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আমাকে টয়লেট বানিয়ে দেয়া হয়।’ মা মাহারিনের সঙ্গে স্কুলের পার্শবর্তী থানায় গিয়ে এমন আবেগ তাড়িত কথাগুলো চিঠিতে জানায় হানিফা।

বিগত সময়ে সাফল্যের জন্য অর্জিত প্রায় এক ব্যাগ ট্রফি ও সার্টিফিকেটগুলো টেবিলে রেখে সে জানায়, বাইরে মলত্যাগ করতে গিয়ে অনেক সময় লজ্জায় পড়তে হয়। স্কুলে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে সে জেনেছে যে, খোলা জায়গায় মলত্যাগ করলে কী কী সমস্যা হতে পারে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা এ ভালারমাথি।‘টয়লেট নির্মাণ কাজ শুরু করা হয়েছে, সম্প্রতি বেকার হয়ে যাওয়ায় অর্থাভাবে নির্মাণ কাজ শেষ করা যাচ্ছে না’ বলে জানান শিশুটির বাবা আহসানুল্লা। উৎস: বিবিসি

ad

পাঠকের মতামত