237914

তফসিল ঘোষণার পর আড়াই হাজার নেতাকর্মী গ্রেপ্তার

গত ৮ নভেম্বর নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ১৫৮টি মামলা এবং ২৪১৫ জন নেতাকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছে দলটি। বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।রুহুল কবির রিজভী বলেন, গত ৮ নভেম্বর তফশীল ঘোষনা পর থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সংখ্যা ১৫৮টি ও গ্রেপ্তারের সংখ্যা ২৪১৫ জন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে মামলার সংখ্যা ১৫ এবং গ্রেপ্তারের সংখ্যা ৪২৫ জন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত ও গণতন্ত্র পুনরুদ্ধার করতে ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। সারাদেশে জনগণ এখন ঐক্যবদ্ধ। সরকার আগামী নির্বাচনে নিশ্চিত ভরাডুবি আঁচ করতে পেরে হামলা গ্রেপ্তার বাড়িয়ে দিয়েছে।রিজভী বলেন, গণমাধ্যমে খবর বেরিয়েছে-আইজিপি সব ডিআইজি ও এসপিদেরকে ঢাকায় তলব করেছেন আজ। বিএনপির আড়াই লাখ নেতাকর্মীদের একটি তালিকা করেছে পুলিশ। ডিআইজি এবং এসপিদের সঙ্গে বৈঠকের পর চিরুনি অভিযান চালিয়ে ঐসব নেতাকর্মীদের গ্রেপ্তার করে নির্বাচনী মাঠ ফাঁকা করা হবে। মূলত শত বাধা বিপত্তি-গ্রেপ্তার-হামলা উপেক্ষা করে চারিদিকে ধানের শীষের যে গণজোয়ার সৃষ্টি হয়েছে সেটিকে থামিয়ে দিতেই এই অভিযানের পরিকল্পনা নিয়েছে পুলিশ।

তিনি বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেয়ার পরই চরম দুশ্চিন্তায় পড়ে গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।রিজভীর দাবি, বিএনপিকে বেকায়দায় ফেলার জন্য যা যা করার দরকার আওয়ামী লীগ তাই করবে। পরিস্থিতি অনুকূলে না থাকলে বিভিন্ন অজুহাতে নির্বাচন বানচালও করে দিতে পারে তারা। সেই কারণে আমরা আজকেই সেনা মোতায়েনের দাবি করেছিলাম। কিন্তু আমাদের দাবির ঘণ্টাখানেক পরেই তড়িঘড়ি করে নির্বাচনের দিনের ৫ দিন আগে সেনা মোতায়েনের ঘোষণা দিলো নির্বাচন কমিশন।

ad

পাঠকের মতামত