fbpx
Connect with us

বিনোদন

বাংলাদেশি গুগল ডুডলে তারেক মাসুদের জন্মদিন

Published

on

৬২ তম জন্মদিনে বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদকে শ্রদ্ধা জানাচ্ছে জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল। গুগলের বাংলাদেশি অংশের হোমপেইজে তারেক মাসুদ স্মরণে ‘মাটির ময়না’র আদলে একটি ডুডল বানানো হয়েছে যেখানে লেখা রয়েছে গুগল। এই ডুডল শুধু বাংলাদেশি গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা দেখতে পারছেন।প্রতিদিন বিশ্বের যত শ্রেষ্ঠ সন্তানদের জন্মদিন বা মৃত্যু দিবস, ঘটে যাওয়া কোনও বিশেষ ঘটনা, কোনও আবিষ্কারের এমন ঘটনা যা কোনও মানুষ বা সম্প্রদায়কে স্মরণীয় করে রেখেছে, কোনও দেশের স্বাধীনতা বা বিজয় দিবসসহ এমন সব ঘটনা বা মুহূর্তগুলোকে নির্দিষ্ট দিনে গুগল তাদের হোম পেজের লোগো এবং টাইটেল লেভেল দিয়ে বিশ্বের সামনে তুলে ধরে। এটাকেই ডুডল বলা হয়। আর এটা যেহেতু গুগলের একটি সেবা তাই গুগল তার নামের সাথে এটাকে সংযুক্ত করে দিয়ে ‘গুগল ডুডল’ করেছে।

আজকের ডুডল সম্পর্কে গুগল তাদের পেইজে লিখেছে, তারেক মাসুদ প্রথম বাংলাদেশি পরিচালক হিসেবে অস্কারে অংশ নিয়েছিলেন । দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের চালিকা শক্তি মনে করা হয় তাঁকে। স্ত্রী ক্যাথরিন মাসুদকে নিয়ে তিনি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে ঘুরেছেন। তিনি পরিচিত ছিলেন ‘সিনেমার ফেরিওয়ালা’ নামে। ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।‘মাটির ময়না’ (২০০২) তারেক মাসুদের প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য তিনি ২০০২ সালের কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

তারেক মাসুদের পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সোনার বেড়ি’ (১৯৮৫) এবং সর্বশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাঁকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। বাংলাদেশের বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য তিনি।২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার পথে এক সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুসের অকাল মৃত্যু হয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জনপ্রিয়