231091

সেরা দশে মুস্তাফিজ

বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে অবস্থান করছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য হিসেবে দলে তিনি বাহাতি মিডিয়াম বোলিং করে থাকেন। বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনি তার প্রথম দুই ম্যাচে এগারোটি উইকেট লাভ করেন।র‍্যাংকিংয়ে মুস্তাফিজের এক-ধাপ উপরেই আছেন অস্ট্রেলিয়ার বোলার হ্যাজেলউড। ৬৭৫ রেটিং নিয়ে তার অবস্থান ৯ নম্বরে। ওয়ানডে বোলারদের মধ্যে সবার উপরে অবস্থান করছেন ভারতীয় বোলার যসপ্রিত বুমরাহ। ৮৪১ রেটিং নিয়ে তিনি সবার উপরে। তার ধারে কাছে কেউ নেই। ৭৮৮ রেটিং নিয়ে দুই নম্বরে আছেন আফগান বোলার রশিদ খান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে পাঁচ উইকেট, এশিয়া কাপে পাঁচ ম্যাচে দশ উইকেট ও দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচে দুই উইকেট পেয়েছিলেন দ্য ফিজ। সম্প্রতি শেষ হওয়া দশ ম্যাচে মুস্তাফিজের ঝুলিতে জমা হয় ১৭ উইকেট। আর এতে করেই ৬৭১ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বরে পৌঁছেছেন মুস্তাফিজ।বাংলাদেশি কোনো বোলার সেরা বিশের মধ্যেও নেই। ৫৫৯ রেটিং পয়েন্ট নিয়ে ২৯ নম্বরে অবস্থান করছেন সাকিব আল হাসান। তবে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিব টেস্টে এক নম্বর, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দুই নম্বরে অবস্থান করছেন। এই দুই ফরম্যাটে এক নম্বরে আছেন আফগানিস্তানের মুহাম্মদ নবী।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে আবাহনী লিমিটেড, খুলনা বিভাগের প্রতিনিধিত্ব করছেন তিনি। এছাড়া ২০১৬ সালে অনুষ্ঠিত আইপিএলে তিনি ‘সানরাইজার্স হায়দ্রাবাদ’ দলে খেলছেন। সম্প্রতি ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি২০ -তে সাসেক্স ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন তিনি। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি উভয় একদিনের আন্তর্জাতিক এবং টেস্টের অভিষেকে ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ পুরস্কার লাভ করেন।আইসিসি ঘোষিত ২০১৫ সালে আইসিসি বর্ষসেরা দলে অন্তর্ভুক্ত হন মুস্তাফিজ।

ad

পাঠকের মতামত