226614

সাত বছর ধরে যে কারণে ঘরের মেঝে খনন করল দম্পতি

ডেস্ক রিপোর্ট।। যুক্তরাজ্যের নাগরিক কলিন স্টিয়ার ও তার স্ত্রী ভেনেসার বয়স ৬৭ বছর। ১৯৮০ সালে ডেভনের প্লাইমাউথের পুরোনো একটি বাসায় ওঠেন তারা। সেই বাসার একটি কক্ষে ছোট গর্ত দেখতে পান তারা।

শুরুতেই এক ফুট পরিমাণ সেই গর্ত ঢেকে রাখার সিদ্ধান্ত নেন ব্রিটিশ ওই দম্পতি। কারণ তাদের সংসারে ছোট তিনজন সন্তান, দুর্ঘটনা ভয়ও ছিল তাদের। বহু বছরই সেটি সেভাবে ঢাকা ছিল। ২০১১ সালে সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর কলিন স্টিয়ার তার সেই কক্ষ নতুন করে সাজানো শুরু করেন। তখনই তিনি লক্ষ করেন গর্তটা তিনি যেমনটা ধারণা করেছিলেন তার চেয়েও বড়। এরপর গুপ্তধনের আশায় কলিন স্টিয়ার গর্তটি খোঁড়া শুরু করেন।

গত ৭ বছর ধরে প্রায় ১৭ ফুট খনন করেছেন তিনি। গর্তটি খোঁড়ার পর তিন ফুট প্রশস্ত পাথরের দেওয়াল ঘেরা কুয়ার নিচে পানির নাগাল পেয়েছেন তিনি। কলিন স্টিয়ারের ধারণা শেষ প্রান্তে কুয়া আরো বেশি প্রশস্ত। কলিন স্টিয়ার বলেন, গর্তটি খুঁজে পাওয়ার পর আমি ভেবেছিলাম কাউকে হয়তো সেখানে সমাধিস্থ করা হয়েছে। সেটি খননের পর কুয়ার দেয়াল দেখতে পেলাম।

গর্তটি মাটি ভর্তি ছিল। কিন্তু একজন প্রতিবেশীর সাহায্যে আমরা ১৭ ফুট গভীর পর্যন্ত খননে সক্ষম হয়েছি। আমি শুরু থেকেই এটি খনন করতে চেয়েছিলাম। গর্তের নিচে হয়তো কোনো স্বর্ণপাত্রও পেয়ে যেতে পারি। অবসর নেওয়ার পর তাই এটি শুরু করলাম। আমি সত্যিই বিস্মিত হয়েছি। তবে গর্তটা বাগানে হলে খোঁড়াখুঁড়ির কাজটা আরো সহজ হতো।

কলিন জানিয়েছেন, বাড়ির পেছনের বাগানে কাজ করতে গিয়ে তিনি দুটি জার্মান বোমাও পেয়েছিলেন। পরে বিশেষজ্ঞের সাহায্যে সেগুলো নিষ্ক্রিয় করা হয়!

ad

পাঠকের মতামত