221330

হেরে যা বলল মাশরাফি!

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তীরে এসে তরী ডুবাল টাইগাররা। একেবারে জয়ের দ্বারপ্রান্তে এসেও হেরে গেছে মাশরাফি বাহিনী। শেষ ওভারে ৮ রান নিতে পারেনি বাংলাদেশ। ফলাফল শেষ পর্যন্ত ৩ রানে জয় পায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

এদিন প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডতেও টসে জেতে বাংলাদেশ। টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

এদিকে, খেলার শেষ মুহূর্তে এসে ৩ রানের হার। এমন পরাজয়ের ব্যাখ্যায় কি বলবেন তা নিয়ে কোনো ভাষাই খুঁজে পাচ্ছিলেন না অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দেশ থেকে ওয়েস্ট ইন্ডিজ উড়ে গিয়ে টেস্টে পরাজয়ে ভারাকান্ত পুরো দলকে এক সুতোয় গেঁথে ছিলেন কাপ্তান মাশরাফি। ফলে প্রথম ওয়ানডে ম্যাচে জয় এসেছে। কিন্তু, দ্বিতীয় ম্যাচে এসে সেই বুকভরা কষ্ট। জিততে জিততেও হেরে যায় বাংলাদেশ।

ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বলেন, এই ধরনের ম্যাচ পরাজয় অবশ্যই হতাশার। ১৩ বলে ১৪ রান, হাতে আছে ৬ উইকেট। এমন পরিস্থিতিতে থেকে ম্যাচ কেউ কি করে হারে! এ নিয়ে আক্ষেপ করেন ম্যাশ।

তিনি বলেন, সবচেয়ে কষ্টের বিষয় হল এমনভাবে জয়ের কাছে এসেও বাংলাদেশ এই প্রথম এমন কোনো ম্যাচ হারল তাও কিন্তু নয়। এমন ঘটনা প্রায়ই হচ্ছে। এটাই আমার জন্য সবচেয়ে বড় হতাশার বিষয়। বার বার কেন এমন হবে? একই ভুল এতবার কেন হবে। যেভাবে আমরা এই ম্যাচে জয়ের কাছে যাচ্ছিলাম। তাতে ম্যাচটা সহজেই আমাদের জেতা উচিত ছিল। কিন্তু, ম্যাচটি জিততে পারলাম না। একেবারে শেষে এসে হেরে গেলাম। হেরে যাচ্ছি।

মাশরাফি আরও বলেন, সিনিয়ররা যেভাবে দায়িত্ব নিয়ে খেলেছে তাতে আমি ভেবেছিলাম ম্যাচটা আমরা খুব সহজেই ফিনিশ করতে পারবো। কিন্তু তা আর হয়নি। এই পরিস্থিতিতে নার্ভটা আরও সহজ রাখা যেত। এক-দুই করে রান নেয়ার প্রবণতা থাকলেই ম্যাচটি অনায়াসে শেষ করে আসা যেত বলে জানান তিনি।

পরাজয়ের কারণে হিসেবে নিজেদের ফিল্ডিংকে দায়ী করে মাশরাফি বলেন, আমাদের বেশ কয়েকটি ক্যাচ ড্রপ হয়েছে। এছাড়াও আমরা ২৪টি ডাবল দিয়েছি। যেটা অপ্রত্যাশিত। ব্যাটিংয়ে আমাদের সিঙ্গেল রান না নিতে পারাটাই ভুগিয়েছে।

মাহমুদউল্লাহ রিয়াদের রান আউট হওয়া নিয়ে মাশরাফি বলেন, খেলা শেষ বল পর্যন্তই ছিল। তারপরও রিয়াদ ওই সময় রান আউট না হলে হয়ত খেলা সহজ হয়ে যেত। হয়তোবা আরও আগেই শেষ করা যেত। এমনটাই বলেন, অধিনায়ক মাশরাফি।

এই ম্যাচ হেরে গেলেও হতাশ হচ্ছেন না মাশরাফি। কেননা, ধ্বংসস্তুপের গহীন থেকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয় তা ভালোই জানা আছে কাপ্তান মাশরাফির। তাই সবশেষে শোনালেন আশার বাণী।
অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, আমাদের হাতে আরেকটা ম্যাচ আছে। আশা করি আমরা ভালোভাবেই ফিরব।

প্রসঙ্গত, চলতি বছর নিদাহাস ট্রফির ফাইনালে খুব কাছে গিয়েও হেরেছে বাংলাদেশ। এছাড়া গত কয়েক বছরে এই ধরনের হারের যন্ত্রণায় বেশ কয়েকবারই পুড়িয়েছে বাংলাদেশ দলকে। ২০১২ ও ২০১৬ এশিয়া কাপের ফাইনাল, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে হার ব্যাপক ভাবে পুড়িয়েছে দলকে।

ad

পাঠকের মতামত