220881

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক,

সেমিফাইনালে হারের শোক কাটিয়ে ওঠার আগেই মাঠে নামতে হয়েছে ইংল্যান্ড-বেলজিয়ামকে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় দু’দল। সান্ত্বনার জয় পেতে চায় উভয়ই। তবে শুরুটা ভালো করেছে বেলজিয়ানরা। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে বিরতিতে গিয়েছে তারা।

তৃতীয় হওয়ার লড়াইয়ে সেন্ট পিটার্সবার্গে খেলতে নামে ইংল্যান্ড-বেলজিয়াম। ঘড়ির কাঁটা ৫ মিনিট ঘোরার আগেই গোল পেয়ে যায় বেলজিয়াম। ৪ মিনিটে নাসের শ্যাডলির অ্যাসিস্ট থেকে নিশানাভেদ করেন থমাস মিউনিয়ার।

এগিয়ে গিয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে বেলজিয়াম। ইংলিশ শিবিরে মুহুর্মুহু আক্রমণ হানে সোনালী প্রজন্মের দলটি। তবে গোলমুখ খুলতে পারেনি তারা। মাঝে মধ্যে আক্রমণে উঠেছে ইংল্যান্ডও। তবে ফিনিশিংয়ের অভাবে গোল পায়নি সাবেক চ্যাম্পিয়নরাও। এতে ১-০ গোলে পিছিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ সাফল্য ১৯৬৬ সালে শিরোপা জয়। এরপর আর কখনো ফাইনালে উঠতে পারেনি থ্রি-লায়নসরা। পরের সময়ে তাদের সর্বোচ্চ সাফল্য চতুর্থ স্থান। ১৯৯০ বিশ্বকাপে চতুর্থ হয় তারা।

অন্যদিকে এখন পর্যন্ত শিরোপার স্বাদ পায়নি বেলজিয়াম। বিশ্বকাপ ইতিহাসে বেলজিয়ানদের সর্বোচ্চ সাফল্য চতুর্থ স্থান। ১৯৮৬ বিশ্বকাপে চতুর্থ স্থান অধিকার করে তারা।

ad

পাঠকের মতামত