220727

অভিশপ্ত কাজান অ্যারেনা

কাজান স্টেডিয়াম। এই বিশ্বকাপের অভিশপ্ত স্টেডিয়ামই বলা যায়। বড় দলের কাছে রীতিমতো অভিশাপ হয়ে উঠেছে এই কাজান। এখানেই যে বিশ্বকাপ থেকে বিদায় ঘটে গিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন জার্মানির। তাও প্রথম রাউন্ডে। আর নকআউটে এই স্টেডিয়াম থেকেই বিদায় নিয়েছে গতবারের রানার-আপ আর্জেন্টিনা।

এবার সেই কাজান থেকেই বিদায় নিল ব্রাজিল। বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরেছে তারা।

কাজান অ্যারেনা অভিশপ্ত মাঠ হিসেবে পরিচিত পাওয়ার কারণ রয়েছে। কারণ এই কাজান অ্যারেনা থেকেই বিদায় নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানী ও ৩২ বছরের শিরোপা খরা কাটানোর উদ্দেশ্যে বিশ্বকাপে পা রাখা আর্জেন্টিনা। উভয় দলই এবারের বিশ্বকাপে শিরোপার জন্য হট ফেবারিটের তালিকায় ছিল।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এই কাজান এরেনাতেই শেষ হয় জার্মানদের এবারের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বিশ্বব্যাপী কোটি আর্জেন্টাইন সমর্থকদের কাঁদিয়ে এই কাজান এরেনাতেই ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বাড়ির পথ ধরতে হয়েছে মেসিদের।

ম্যাচের শুরু থেকেই আলোচনায় ছিল যে মাঠে ব্যর্থ হয়েছে জার্মানি-আর্জেন্টিনা, সেই মাঠ থেকে সেমিফাইনালের টিকিট ব্রাজিল অর্জন করতে পারবে কিনা। অবশেষে মিললো উত্তর। নাকি জার্মানি-আর্জেন্টিনার মতো আরও একটি কাজান ট্র্যাজেডির স্বীকার হয়ে বাড়ি ফিরতে হলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে।

ad

পাঠকের মতামত