213627

সালমানের সাজা বিষয়ে যা আপনার অজানা

‘হাম সাথ সাথ হ্যায়’ ছবির শুটিং চলাকালে ১৯৯৮ সালের ১ অক্টোবর রাতে সালমান খান ২টি কৃষ্ণসার হরিণ শিকার করেন বলে অভিযোগ। বন্যপ্রাণী রক্ষা আইনের ৯/৫১ ধারায় এই বলিউড অভিনেতাকে দোষী সাব্যস্ত করেন আদালত। আর এ অভিযোগে তাঁকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ শোনানো হয়, সাথে ১০ হাজার রুপি জরিমানা।

তবে, ভারতীয় মিডিয়ায় পক্ষ থেকে প্রথমে তাঁর সাজার মেয়াদ দুই বছর জানানো হলেও পরে ভোল পাল্টায় এরা। খুব শিগগিরই আসল মেয়াদটি সামনে আনা হয়। হ্যাঁ, কৃষ্ণসার হরিণ হত্যায় বলিউড সুপারস্টার সালমান খানের সাজা নিয়েই ভারতীয় বেশ কয়েকটি শীর্ষ গণমাধ্যমের দায়িত্বজ্ঞানহীন আচরণের প্রসঙ্গে বলা হচ্ছে এ কথা।

এবার এই পুরো বিষয়টি নিয়ে এমন কিছু তথ্য জেনে নিন, যা আপনার জানা না-ও থাকতে পারে।

১. ‘ভাগ্যবান’ বলে বিবেচিত কালো শার্ট পরেই আদালতে হাজির হয়েছিলেন সালমান। তবে ভাগ্য তাঁর সহায় হয়নি। তাঁর সাজা শুনে কান্নায় ভেঙে পড়েন বোন আলভিয়া আর অর্পিতা।

২. এখন তাঁকে নিয়ে যাওয়া হবে জোধপুর কেন্দ্রীয় কারাগারে। ২০০৬ সালে এখানে তিনি পাঁচ রাত কাটিয়েছিলেন।

৩. প্রমাণ দাখিলে দুর্বলতার কারণে তাঁর অন্য সাথীদের বিরুদ্ধে সব অভিযোগ খালাস হয়ে যায়। তাঁরা হলেন; সাইফ আলী খান, সোনালী বেন্দ্রে, টাবু, নীলম কোঠারি ও স্থানীয় গাইড দুশান্ত সিং।

৪. বিষনোইস গ্রামের কাছে এই হত্যাকাণ্ডটি ঘটে বলে প্রসিকিউশন জানায়। একটি অ্যান্টিলোপ হরিণের পালকে লক্ষ্য করে গুলি চালান সালমান। এতে দুটি কৃষ্ণসার হরিণ মারা যায়।

৫. ২৮ জন সাক্ষীর সাক্ষ্য শোনেন আদালত। সেই সঙ্গে ছিলেন বিষনোইস গ্রামের বাসিন্দারাও। যাঁরা গুলির শব্দ শুনে তাঁদের কুঁড়েঘর থেকে বেরিয়ে এসে ঘটনা প্রত্যক্ষ করেন।

৬. গ্রামবাসী তাঁদের সাক্ষ্যতে জানান, তাঁরা একটি মোটারবাইক নিয়ে সালমানের চালানো জিপসি জিপটিকে ধাওয়া করে। কিন্তু তাঁরা অভিনেতাকে ধরতে পারেনি। তিনি পালিয়ে যান এবং এর পর তাঁরা দুটি কৃষ্ণসার হরিণের মৃতদেহ খুঁজে পান গ্রামবাসী।

৭. প্রায় দুই দশক ধরে মামলাটি চলে। সালমান খান বহুভাবেই প্রমাণ করতে চেয়েছেন যে তিনি সশস্ত্র ছিলেন না। তিনি বলেন, তাঁর শুধু একটি এয়ারগান ছিল, যা দিয়ে কোনো পশু হত্যা করা যায় না। আদালতে তাঁর পক্ষের আইনজীবীরা হরিণগুলো অতিরিক্ত খাওয়ার কারণে বা তাদের হিংস্র কুকুরের পাল হত্যা করেছে মর্মেও প্রমাণ দাখিলের চেষ্টা করে।

৮. ২০০৯ সালে সালমান খান এনডিটিভির সাথে একটি সাক্ষাৎকারে বলেন, আমি একটি হরিণশাবককে বাঁচিয়েছিলাম, তাকে পানি ও বিস্কুট খাইয়েছিলাম। ব্যাস, সেই থেকেই ‘কৃষ্ণসার হরিণ হত্যা’ বিতর্কের আগুন আবার উসকে দেন তিনি।

৯. সালমান খান একজন মহাতারকা। ঠিক এই মুহূর্তে বলিউড ছবিপাড়ায় প্রায় ৭০০ কোটি রুপির বেশি অর্থ লগ্নি করা রয়েছে তাঁর ওপর। সর্বসম্প্রতি তিনি একটি মেগা প্রজেক্ট ‘রেস ৩’-এর কাজ শেষ করেছেন।

১০. মাত্র তিন বছর আগেই ‘হিট অ্যান্ড রান’ মামলা থেকে অব্যাহতি পান সালমান খান। ২০০২ সালের ওই মামলায় তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি তাঁর ব্যবহৃত ল্যান্ড ক্রুজার জিপের চাকায় একজন গৃহহীন মানুষকে পিষ্ট করে হত্যা করেন।
সূত্র : এনডিটিভি

ad

পাঠকের মতামত