210637

সালমান শাহ‌-মৌসুমীর ২৫ বছর

বাংলা চলচ্চিত্রের ব্যবসা সফল ছবির তালিকায় যে সব চলচ্চিত্র আছে তার মাঝে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিটি অন্যতম। পাশাপাশি এই ছবিতে অভিনয় করা নায়ক নায়িকাও এখন পর্যন্ত বেশ জনপ্রিয়। আজ রবিবার (২৫ মার্চ) এই ছবিটি ২৫ বছরে পা রাখল।

১৯৯৩ সালের ২৫ মার্চ মুক্তি পায় হিন্দি ‘কেয়ামত সে কেয়ামত’ সিনেমাটির রিমেক। এর মাধ্যমে বড়পর্দায় পা রাখেন অমর নায়ক সালমান শাহ ও নায়িকা মৌসুমী।

প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা হিন্দি ‘সনম বেওয়াফা’, ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’ এর কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানের কাছে আসে এর যে কোন একটির রিমেক করার জন্য। উপযুক্ত নায়ক-নায়িকা খুঁজে না পেয়ে সম্পূর্ণ নতুন মুখ দিয়ে ছবি নির্মাণের সিদ্ধান্ত নেন তারা। আর শুরুতেই বাজিমাত করে নতুন এই দুই মুখ। এরপর এই দুই তারকাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

ছবিটির চিত্রনাট্য লিখেছেন সোহানুর রহমান সোহান ও সংলাপ লিখেছেন আশীষ কুমার লোহ। প্রযোজক সুকুমার রঞ্জন ঘোষের আনন্দ মেলা সিনেমা লিমিটেডের ব্যানারে নির্মিত হয় ‘কেয়ামত থেকে কেয়ামত’।

ছবিটিতে আরো অভিনয় করেন রাজীব, আহমেদ শরীফ, আবুল হায়াত, খালেদা আক্তার কল্পনা, মিঠু, ডন, জাহানারা আহমেদ, অমল বোসসহ অনেক।

উল্লেখ্য, সিনেমাটি ঈদুল ফিতরে মুক্তি পায়। বাংলাদেশের চলচ্চিত্রে ব্যবসাসফল হিসেবে সেরা চারটি ছবির একটি হিসেবে ৮ কোটি ২০ লাখ টাকা আয় করে।

ad

পাঠকের মতামত