207828

আজ লঙ্কান বাধা পেরোতে পারবে বাংলাদেশ?

জিতলেই ফাইনাল। হারলেই নিদাহাস কাপ থেকে বিদায়ের ঘণ্টা বেজে যাবে। এমন এক কঠিন সমীকরণের ম্যাচে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। যে ম্যাচে বাড়তি কিছু যোগ করলো গতকাল বিকালে কলম্বোতে দলের সঙ্গে সাকিবের যুক্ত হওয়া। তাতেই বদলে গেছে ম্যাচের আবহ, ম্যাচ কেন্দ্রিক সব আলোচনা।

তিনটি ম্যাচ খেলে একটি জয়, দুইতে হেরেছে বাংলাদেশ। হিসাবটি দুই দলের জন্যই সমান। ফলে নিদাহাস ট্রফির শুক্রবারের ম্যাচটি পরিণত হয়েছে অঘোষিত সেমি-ফাইনালে। আজকের বিজয়ী দল রবিবারের ফাইনালে ভারতের প্রতিপক্ষ হতে যাচ্ছে। যদি বাংলাদেশকে ফাইনালে যেতে হয় তবে আজ পেরোতে হবে লঙ্কান বাধা।

আজকের অঘোষিত সেমিফাইনালের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ। ভারপ্রাপ্ত কোচ কোর্টনি ওয়ালশ গতকাল বলেছেন, বুধবার ম্যাচটা যদি জিততাম দারুণ হতো। যদিও সেটা আমাদের ফাইনালে খেলা নিশ্চিত করতো না। এই ম্যাচের (আজ) জয়ী দল ফাইনালে যাবে। ধারাবাহিক ক্রিকেট খেলার চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত।

৩ জাতির এ টুর্নামেন্টে ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের। মাঝখানে শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয়। তারপর আবার ভারতের কাছে হার। চুতর্থ ম্যাচের আগে এই হল টাইগারদের পরিসংখ্যান। দলের সাথে যুক্ত হয়েছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। যদিও তার মাঠে নামা এখনও নিশ্চিত নয়। তবু বিশ্বাসেরা এ অল রাউন্ডারকে পেয়ে উজ্জীবিত বাংলাদেশ দল।

যদি আজ সাকিব একাদশে ফেরে কম্বিনেশনে ভালো পরিবর্তন আসবে বাংলাদেশের। সেক্ষেত্রে তৃতীয় পেসারের জায়গায় খেলতে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার। আজ ব্যাটিংয়ে ইনফর্ম মুশফিকের সঙ্গে তামিমরা, বোলিংয়ে রুবেলের সঙ্গে মুস্তাফিজরা জ্বলে উঠতে পারলে ফাইনালে খেলার ভালো সুযোগ থাকবে বাংলাদেশের।

ad

পাঠকের মতামত