203759

শিশুর স্তন্যপানের ছবি নিয়ে তোলপাড় ভারত

সম্প্রতি ভারতের কেরালা থেকে প্রকাশিত একটি সাময়িকীর প্রচ্ছদে এক শিশুকে স্তন্যপানের ছবি দেওয়াকে কেন্দ্র করে তোলপাড় শুরু হয়েছে ভারতজুড়ে। দেশটির এক মডেল শিশুকে বুকের দুধ খাওয়ানোর এমন ছবিতে ভাল-মন্দ তর্কে উত্তাল সামাজিক যোগাযোগ মাধ্যম।

‘গৃহলক্ষ্মী’ নামের ঐ সাময়িকীর প্রচ্ছদে দেখা যায়, এক জন মা তার শিশুকে বুকের দুধ পান করাচ্ছেন। এসময় তিনি সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে আছেন।

তবে যে নারীকে মায়ের ভূমিকায় স্তন্যপান করাতে দেখা যাচ্ছে তিনি মূলত কেরালার একজন পেশাদার মডেল এবং বাস্তব জীবনে তার এখনও কোনো সন্তান নেই। আর এ নিয়েই বিতর্কের ঝড় উঠেছে ভার্চুয়াল এবং নন-ভার্চুয়াল দুই জগতেই।

ছবিটির বর্ণনায় প্রচ্ছদে লেখা আছে- “`কেরালার উদ্দেশ্যে মায়েরা বলছেন, তাকিয়ে থাকবেন না, আমরা স্তন্যপান করাতে চাই।`

ধারণা করা হচ্ছে মডেল গিলু জোসেফের এমন ছবি দিয়ে ভারতের কোন সাময়িকীর এটিই প্রথম কোন প্রচারণা।

ভারতে প্রকাশ্য স্থানে মায়েরা যেন শিশুদের বুকের দুধ খাওয়াতে পারেন সে বিষয়ে কয়েক মাস ধরেই প্রচার প্রচারণা চলছে দেশজুড়ে।

সাময়িকীটির সম্পাদক মনসি জোসেফ বার্তা সংস্থা বিবিসিকে বলেন, “এক মাস আগে ফেসবুকে একজন লোক তার স্ত্রীর স্তন্যপান করানোর ছবি দিয়ে এ ব্যাপারে আলোচনার সূচনা ঘটান। কিন্তু ফল হয় এই যে, সেই লোকটি এবং তার স্ত্রী দুজনকেই সাইবার হয়রানির শিকার হতে হয়-নারী এবং পুরুষ উভয়ের দিক থেকেই এ আক্রমণ আসে।”

এ ঘটনার সূত্র ধরে সাময়িকীটির এই সংখ্যায় ‘ব্রেস্ট ফিডিং’ বা স্তন্য পান বিষয়টিকে প্রচ্ছদে রাখা হয়েছে বলেও জানান মনসি।

তবে প্রচ্ছদে বাস্তব জীবনে মা এমন কোন নারীকে রাখা যেত মনে করে ছবিটির সমালোচনা করছেন অনেকেই।

ব্লগার অঞ্জনা নায়ার লেখেন, `যখন পত্রিকাটি একজন আসল মায়ের বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর ছবি পত্রিকার ভেতরে ছেপেছে, এবং প্রচ্ছদে ছেপেছে মডেলের খোলা বুকে বাচ্চাকে ধরে রাখার ছবি-তখনই এটা সস্তা সেনসেশনালিজম এবং শোষণের পথে চলে যাচ্ছে।`

অন্যদিকে প্রচ্ছদটিকে বেশ ইতিবাচক হিসেবেও দেখছেন অনেকে।

দেশটির শ্রেয়া নামের এক ব্লগার সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, “কারো কাছে এটা অরুচিকর, কারো কাছে এটা বিনে পয়সার প্রদর্শনী। আর বাচ্চার কাছে এটা খুবই সহজ সরল এবং দরকারি একটা জিনিস। এটা একটা স্বাভাবিক ব্যাপার। পত্রিকাটি ভালো কাজ করেছে”।

সঞ্জয় মুখার্জি নামে আরেকজন লেখেন, “এটা খুবই সাহসী কাজ। এটা হয়তো মায়েদের উৎসাহিত করবে যা শিশুর কল্যাণ এবং বৃদ্ধির জন্য স্বাভাবিকভাবে করা দরকার-তা করতে”।

আর যাকে ঘিরে এত তর্ক-বিতর্ক ছবিটিতে অংশ নেওয়া সেই মডেল গিলু জোসেফ বলেন, “আমি জানতাম এর সমালোচনা হবে, কিন্তু মায়েরা যাতে গর্বের সঙ্গে স্তন্যপান করাতে পারেন সে জন্য আমি হাসিমুখেই এটা মেনে নেবার সিদ্ধান্ত নিয়েছি।”

সূত্র: বিবিসি বাংলা

ad

পাঠকের মতামত