203566

মৃত্যুর পরেও এত আয়!

বিনোদন ডেস্ক।।

কথায় বলে, হাতি বাঁচলেও লাখ টাকা; মরলেও লাখ টাকা। বিনোদন ভুবনের তারকাদের ক্ষেত্রেও ঠিক একই রকম। জীবন থেমে গেলেও থেমে নেই তাঁদের আয় রোজগার। রয়্যালটি থেকে প্রতি বছর আয় হচ্ছে কাঁড়ি কাঁড়ি টাকা। বিশ্ব বিখ্যাত ‘ফোর্বস’ ম্যাগাজিনে উঠে আসে এলভিস প্রিসলি থেকে শুরু করে মাইকেল জ্যাকসনের মতো অনেক তারকার আয়ের তথ্য, যাঁরা অনেক আগেই পৃথিবী ছেড়ে চলে গেছেন-

মাইকেল জ্যাকসন : ২০০৯ সালের ২৫ জুন পৃথিবীকে বিদায় জানান এই পপ সম্রাট। ২০১৬ সালের ১৫ অক্টোবর থেকে ২০১৭ সালের ১৫ অক্টোবর পর্যন্ত তাঁর আয় দাঁড়ায় ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে। এই আয়ের বেশীরভাগই আসে সনি/এটিভি এবং চুক্তিবদ্ধ বিভিন্ন রেকর্ড কোম্পানি থেকে।

এলভিস প্রিসলি: ১৫ অক্টোবর ২০১৬ থেকে ২০১৭ সালের ১৫ অক্টোবর পর্যন্ত তাঁর আয় ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। যার বেশীরভাগ আসে তাঁর প্রতিষ্ঠান মেম্ফিস এন্টারটেইনমেন্ট এবং হোটেল ব্যাবসা থেকে। ১৯৭৭ সালের ১৬ আগস্ট মৃত্যুবরণ করেন ‘কিং অফ রক অ্যান্ড রোল’ খ্যাত এই শিল্পী।

বব মার্লে: জীবদ্দশায় খুব বেশি অর্থ বিত্তের মালিক ছিলেন না এই ‘রেগে’ কিংবদন্তী। কিন্তু মৃত্যুর পর ১৫ অক্টোবর ২০১৬ থেকে ১৫ অক্টোবর ২০১৭ সাল পর্যন্ত তাঁর আয় দাঁড়ায় ২৩ মিলিয়ন মার্কিন ডলার। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং গানের রয়্যালটি থেকে তাঁর এই আয়। ১৯৮১ সালের ১১ মে কর্কট রোগে আক্রান্ত হয়ে মারা যান এই কিংবদন্তী।

টম পেটি : তিনি ছিলেন দ্য ‘হার্টব্রেকারস’ ব্যান্ডের প্রধান গায়ক। ২০১৭ সালের ২ অক্টোবর তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। ফোর্বস এর হিসাব কালের আগে তাঁর মৃত্যু হলেও রয়্যালটি হিসেবে তাঁর এক বছরের আয় দাঁড়ায় ২০ মিলিয়ন মার্কিন ডলার।

প্রিন্স: ‘পার্পল রেইন’ খ্যাত এই রক তারকার আয় ফোর্বস এর ২০১৬-১৭ বাৎসরিক হিসেবে দাঁড়ায় ১৮ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৬ সালের ২১ এপ্রিল তাঁর মৃত্যু হয়।

জন লেনন: ফোর্বস ২০১৬ থেকে ১৭ বাৎসরিক হিসেবে তাঁর আয় ১২ মিলিয়ন মার্কিন ডলার। তাঁর ব্যান্ড ‘বিটলস’ এবং নিজের একক আলাবম থেকে এই আয়ের বেশীরভাগ আসে। ১৯৮০ সালের ৮ ডিসেম্বর আঁততায়ীর গুলিতে নিহত হন এই কিংবদন্তী।

ডেভিড বোয়ে : ১৫ অক্টোবর ২০১৬ থেকে ১৫ অক্টোবর ২০১৭ পর্যন্ত তাঁর আয় দাঁড়ায় সাড়ে ৯ মিলিয়ন মার্কিন ডলার। এই আয়ের বেশীরভাগ আসে তাঁর বিক্রীত অ্যালবাম থেকে। ২০১৬ সালের ১০ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান এই কিংবদন্তী সংগীতশিল্পী।

এলিজাবেথ টেলর: বিখ্যাত ব্রিটিশ এই অভিনেত্রী ২০১১ সালের ২৩ মার্চ পৃথিবী ছেড়ে চলে যান। ১৫ অক্টোবর ২০১৬ থেকে ২০১৭ সালের ১৫ অক্টোবর পর্যন্ত তাঁর আয় ৮ মিলিয়ন মার্কিন ডলার। তাঁর নামে তৈরি সুগন্ধি ও বিভিন্ন গহনা সামগ্রী থেকে এই আয় আসে।

বেটি পেজ: ১৫ অক্টোবর ২০১৬ থেকে ১৫ অক্টোবর ২০১৭ পর্যন্ত এই মার্কিন মডেলের আয় ৭ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার। আয়ের বেশীরভাগ আসে তাঁর নামে করা পোশাক, অন্তর্বাস ও হাতব্যাগ থেকে। ২০০৮ সালের ১১ ডিসেম্বর তাঁর মৃত্যু হয়।

ad

পাঠকের মতামত