202745

দুবাই থেকে ভারতে মরদেহ আনা এত জটিল কেন জেনে নিন

দুবাইয়ে স্বাভাবিক মৃত্যু হলেও পুলিশ কেস তো হয়ই, তা ছাড়াও আইনী গেরোয় আটকে যেতে পারে এক সপ্তাহেরও বেশি! অতীতে বহু ভারতীয় এই আইনি চাপে প্রিয়জনের দেহই আনতে পারেননি দেশে।

কথা ছিল কালই বিকেলে পৌঁছবে মরদেহ। কিন্তু এত অস্বাভাবিক দেরি হচ্ছে কেন? লেগে যেতে পারে আরও বেশি সময়।

সারা দেশ বিমর্ষ। শ্রীহীন। এক রাতেই বদলে গিয়েছে মন-চিত্র।

কাল রাত থেকেই মুম্বই বিমানবন্দরে সাংবাদিকদের আনাগোনা। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন, কখন আসবেন শ্রীদেবী। শায়িত অবস্থায়। কাল সন্ধে সাতটায় আসার কথা অনিল আম্বানির বিশেষ চার্টার্ড ফ্লাইট। কিন্তু না, শ্রীদেবীর মরদেহের ময়নাতদন্তের এখনও বাকি সময়।

সময় যত এগোচ্ছে, ততই বাড়ছে পরিবার-পরিজনের উদ্বেগ। বাড়ছে অস্থিরতা।

আপাতত, কেউই বলতে পারছেন না, কতক্ষণে পুলিশি জটিলতা থেকে মুক্ত হয়ে দুবাই থেকে মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দেবে শ্রীদেবীর মরদেহ।

দুবাইয়ে কোনও ভারতীয়ের মৃত্যু এমনিতেই অত্যন্ত জটিল পরিস্থিতির সম্মুখিন হয়। সংযুক্ত আরব আমিরশাহীর নিয়মকানুনই এর কারণ। স্বাভাবিক মৃত্যু হলেও পুলিশ কেস তো হয়ই, তা ছাড়াও আইনী গেরোয় আটকে যেতে পারে এক সপ্তাহেরও বেশি! অতীতে বহু ভারতীয় এই আইনি চাপে প্রিয়জনের দেহই আনতে পারেননি দেশে। সমাধিস্থ করতে হয়েছে সংযুক্ত আরব আমিরশাহিরই নিয়ম মোতাবেক।

প্রথমত, হাসপাতাল থেকে লাগে বিশেষ ছাড়পত্র। কারণ, সংযুক্ত আরব আমিরশাহীতে বিদেশি পর্যটকের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হয় অত্যন্ত সচেতনভাবে। উপযুক্ত প্রমাণ না পাওয়া অবধি ছাড়পত্র মেলা দুষ্কর। হাসপাতালে আনার আগেই যদি মৃত্যু হয়, তবে পরিস্থিতি আরও জটিল হতে পারে। লেগে যেতে পারে ৬ থেকে দশ দিন পর্যন্ত।

এত দীর্ঘ সময় ধরে অনেকেই মরদেহ পচনের হাত থেকে রক্ষা করতে পারেন না। যাঁদের সে সামর্থ নেই, তাঁরা সেই দেশেরই নিয়ম মেনে সৎকারের সিদ্ধান্ত নেন। সে প্রক্রিয়াও একেবারেই সহজ নয়। লাগে দূতাবাসের বিশেষ ছাড়পত্র। সম্ভাবনা থাকে অজস্র হয়রানির।

তবে শ্রীদেবীর মতো বিশেষ ব্যক্তিত্বের ক্ষেত্রে শিথিল হয়েছে কিছু নিয়মকানুন। সদ্য প্রকাশিত ফরেনসিক রিপোর্টে এটুকু নির্ধারিত হয়েছে যে, শ্রীদেবীর মৃত্যুর কারণ বাস্তবিকই কার্ডিয়াক অ্যারেস্ট, কোনও ওষুধের বিক্রিয়াজনিত কারণে নয়। টক্সিকোলজি রিপোর্টের অপেক্ষায় আছেন বনি কপূর ও সঞ্জয় কপূর।

এখনও বাকি পেপারওয়র্ক। বিশ্বস্ত সূত্রের খবর, যদি সবকিছু সময় মতো হয়ে যায় তবে আজ সন্ধে সাতটায় শ্রীদেবীর মরদেহ এসে পৌঁছবে মুম্বই।

আর তার পর? চিরশান্তির পথে।
সূত্র: এবেলা

ad

পাঠকের মতামত