201475

অপুর সংসার, কেন এমন হলো?

বিশেষ প্রতিবেদক।।
আগামীকাল আনুষ্ঠানিক বিবাহ বিচ্ছেদ হচ্ছে আলোচিত তারকা জুটি শাকিব খান ও অপু বিশ্বাসের। তারা বিয়ে করেন ২০০৮ সালে। তবে বিয়ে ও সন্তানের খবর প্রকাশ্যে আসে গত বছরের শুরুতে। আর চলতি বছরটা শুরু হয়েছে বিচ্ছেদের খবরে। শুরু থেকে এখন পর্যন্ত কি ঘটেছিল?

অপু ফিরলেন ঢাকায়
২০১৬ সালের মাঝামাঝি হঠাৎ নিখোঁজ হন অপু বিশ্বাস। ফোনে কিংবা ফেইসবুকে-কোথাও পাওয়া যায়নি তাকে। গত বছরের জানুয়ারিতে হঠাৎ ঢাকায় ফিরে চমকে দেন ভক্তদের। এতদিন কোথায় ছিলেন তিনি? সে প্রশ্নের উত্তর তখন পাওয়া যায়নি তার কাছে। বলেছিলেন, সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানাবেন।

সন্তান কোলে টিভি লাইভে অপু
সাংবাদিক সম্মেলন না করে গত বছরের ১০ এপ্রিল সন্তান কোলে এক বেসরকারি টিভি চ্যানেলে হাজির হন অপু। সরাসরি সম্প্রচারিত ঐ অনুষ্ঠানে তিনি দাবি করেন, শাকিব খানের সঙ্গে ২০০৮ সালে বিয়ে হয় তার। কোলের সন্তানের বাবা শাকিব। অবন্তী বিশ্বাস অপু থেকে ধর্মান্তরিত হয়ে অপু ইসলাম খান নাম নিয়ে চিত্রনায়ক শাকিবকে বিয়ে করার কথা বলেছেন তিনি। তার সন্তানের নাম আব্রাহাম খান জয় বলে জানান তিনি। বিয়ে ও সন্তান হওয়ার খবর শাকিবের কারণেই চেপে রেখেছিলেন বলে দাবি করেন অপু। তবে নানা সময়ে শাকিব সন্তানের জন্য অর্থ দিয়েছেন বলে জানান তিনি। অপু বলেন, “আমি ১০ মাস আড়ালে গেছি। আমাকে নিয়ে অনেক বিরূপ মন্তব্য হয়েছে, আমি গায়ে লাগাই নাই। আমার শাকিবকে ঠিক রাখতে হবে।” শাকিব-অপু ভক্তরা এমন খবর শুনে যেন আকাশ থেকে পড়লেন! আটবছর একই ছাদের নিচে বাস করেছেন। অথচ কাকপক্ষীও টের পেলো না।

শাকিব কি বলেছিলেন?
সন্তান কোলে স্ত্রী অপু বিশ্বাসের টিভি লাইভ শাকিব খানকে সেদিন ঝামেলায় ফেলে দিয়েছিল।তিনি বলেছিলেন, ২০০৮ সালে আমাদের বিয়ে হয়েছে ঠিক। আমাদের ছেলের দায়িত্ব আমি নিচ্ছি। অপু আজকে যে কাজটা করল সেটি ভালো করেনি। ছেলের দায়িত্ব নেব কিন্তু অপুর দায়িত্ব নেব না।
যদিও সমালোচনার মুখে অপুর দায়িত্বও নেওয়ার কথা বলেন তিনি।

অপু-শাকিব দুরত্ব
দু’জনের মধ্যে দূরত্বটা স্পষ্ট হতে থাকে দিনে দিনে। একমাত্র পুত্র আব্রাহাম খানের প্রথম জন্মদিনের কার্ডে শাকিব খানের ছবি ছাড়াই পুত্রের সঙ্গে নিজের ছবি ছাপান অপু। এর সমালোচনা করেন শাকিব। সেই জন্মদিনের অনুষ্ঠানে শাকিবের অনুপস্থিতি দু’জনের দূরত্বের বিষয়টি আরো স্পষ্ট করে দেয়। কিছুদিন আগে নিকেতনে অপুর বাসায় পুত্র আব্রাহাম খানকে দেখতে গিয়ে শাকিব খান অভিযোগ তোলেন, ছেলেকে ঘরে তালাবন্ধ করে কাজের বুয়ার কাছে রেখে ভারতে গেছে অপু। পরে অপু বিশ্বাস এ অভিযোগ নাকচ করে বলেন, কাজের বুয়ার কাছে নয়, বড়বোনের কাছে ছেলেকে রেখে যান তিনি। উল্টে তিনিই অভিযোগ করেন, এতদিন ছেলের খবর নেননি তিনি, বাসায় না থাকায় হঠাৎ কেন খবর নেওয়ার প্রয়োজন পড়লো?

বিচ্ছেদের গুঞ্জন
গত বছরের মাঝামাঝি থেকেই দু’জনের বিচ্ছেদের গুঞ্জন রটে। বিষয়টি নিয়ে শাকিব খান খোলাখুলিভাবে কিছু না বললেও অপু বিশ্বাস গুঞ্জনকে উড়িয়ে বলেছিলেন, এসবের মধ্যে শাকিব খানও নাই আমিও নাই। গুঞ্জনটাই সত্যি হল। আইনজীবী শেখ সিরাজুল ইসলাম সিরাজের মাধ্যমে ২২ নভেম্বর অপুর বাসার ঠিকানায় তালাকনামা পাঠিয়েছেন শাকিব খান।

তালাকের কারণ
তালাকের কারণ হিসেবে আইনজীবী সাংবাদিকদের বলেন, বিয়ের সময় ধর্মান্তরিত হয়ে অপু বিশ্বাস শাকিব খানকে বিয়ে করেছিলেন। কথা ছিল তিনি মুসলিম রীতিনীতি মেনে চলবেন ও গৃহিনী হয়ে থাকবেন। কিন্তু অপু বিশ্বাস সে কথা রাখেননি। তালাকনামায় শাকিব অভিযোগ তোলেন, পুত্রসন্তান জয়কে বাড়িতে গৃহকর্মীর সঙ্গে তালাবন্ধ রেখে ‘ছেলেবন্ধুকে নিয়ে’ দেশের বাইরে যান অপু। আইনজীবী বলেন, এসব ঘটনার কারণেই শাকিব খান অপুকে তালাক দেওয়ার সিদ্ধান্ত নেন।

আজ আনুষ্ঠানিক বিচ্ছেদ
নিয়ম হলো ঢাকা সিটি কর্পোরেশনের সালিশি পরিষদ দু’জনকে ডেকে নিয়ে বসবে যেন সংসারটি ভেঙে না যায়। যদি শাকিব খান তারপরও মনে করেন এটাই তার চূড়ান্ত সিদ্ধান্ত, তবে ৯০ দিন পর তালাকনামা স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হয়ে যাবে। সেই হিসেবে আজ আনুষ্ঠানিক বিচ্ছেদ হচ্ছে অপু-শাকিবের।

ad

পাঠকের মতামত