201178

‘লোকজন ভেবেছিল বলিউডের কোনো সিনেমার শুটিং হচ্ছে’

বিনোদন.কম।।

টানা ২৬ দিন অস্ট্রেলিয়ার বিভিন্ন লোকেশনে ‘সুপার হিরো’ সিনেমার শুটিং শেষে দেশে ফিরেছেন নায়িকা শবনম বুবলী। মাঝখানে একদিন বিরতি দিয়ে ২০ ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে এফডিসিতে ‘চিটাগাইঙ্গা পোয়া ও নোয়াখাইল্লা মাইয়া’ সিনেমার শুটিং শুরু করেছেন এ নায়িকা। এফডিসির ছয় নম্বর ফ্লোরের মেকআপ রুমে বসেই শোনা হলো তার ‘সুপারহিরো’ সিনেমার শুটিংয়ের অভিজ্ঞতা।

ঢাকাই ছবির জনপ্রিয় এ নায়িকা মনে করেন, বাংলাদেশের কোনো সিনেমার বড় অংশের শুটিং যদি অস্ট্রেলিয়ায় হয়, সেটি হবে বাংলা চলচ্চিত্রের জন্য অনেক বড় অর্জন। এর কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

‘অস্ট্রেলিয়ার মতো একটি দেশে যখন আমরা শুটিং করছিলাম, শুটিংয়ের আশপাশের লোকজন ভেবেছিল বলিউডের কোনো সিনেমার শুটিং হচ্ছে। পরে যখন শুনল বাংলাদেশের ফিল্ম, তখন তারা অনেক আগ্রহ দেখিয়েছে। যখন শুটিং করছিলাম, অনেকেই আমাদের সংস্কৃতি সম্পর্কে জানতে চেয়েছে, খুব ভালো লেগেছে, তাদের আগ্রহ দেখে’, বলেন বুবলী।

শুটিংয়ের প্রয়োজনে প্রায় দেড় মাস আগে প্রথমে ব্যাংকক যান বুবলী। সেখান থেকে শো করতে যান কলকাতায়। এরপর একদিনের জন্য ঢাকায় ফিরেন। পরের দিনই আবার ছুটে যান সুদূর অস্ট্রেলিয়ায়। বিশ্রাম নিয়ে শুরু করেন শুটিং। অস্ট্রেলিয়ায় একটি লোকেশন থেকে আরেকটির দূরত্ব ছিল দুই থেকে তিন ঘণ্টার।

শুটিংয়ের অভিজ্ঞতা জানতে চাইলে বুবলী বলেন, ‘সবকিছু মিলিয়ে অভিজ্ঞতা খুব ভালো। তবে একটি সিনেমার বড় একটি অংশের শুটিং দেশের বাইরে অ্যারেঞ্জমেন্ট করা বেশ কষ্টের। তারপরও আমাদের পরিচালক তার সর্বোচ্চ চেষ্টা করেছেন। ওখানে বাঙালি কমিউনিটির যারা ছিলেন, তারাও অনেক সহযোগিতা করেছেন।’

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্য সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী রে উইলিয়ামসের আমন্ত্রণে শবনম বুবলী তার কার্যালয়ে গিয়েছিলেন। তার সঙ্গে ছিলেন নায়ক শাকিব খান।

১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার তাদের মধ্যাহ্নভোজের আমন্ত্রণ জানান রে উইলিয়ামস। সে কথা জানিয়ে বুবলী বলেন, ‘ওখানকার পার্লামেন্ট থেকে আমাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। ওখানকার যিনি কালচারাল মিনিস্টার ছিলেন, তার ইনভাইটেশনে গিয়েছিলাম। সে সময় আমাদের সংস্কৃতি নিয়ে কথা হয়েছে। সব কিছু মিলিয়ে বেশ ভালো লেগেছে।’

বুবলীর কাছে প্রশ্ন ছিল, ‘বাংলাদেশের সিনেমা নিয়ে তাদের কী ধারণা? জবাবে তিনি বলেন, ‘তারা যখন শুনল, আমাদের ফিল্মের একটি গান ভিউয়ার্স হয় তিন কোটির কাছাকাছি, মানে আমাদের অডিয়েন্সের সংখ্যা বেশ ভালো, তখন খুব অবাক হলো। তখন সিনেমার বেশ কিছু বিষয় নিয়ে তাদের সাথে আলাপ হয়েছে। তারা বলল, এরপর বাংলাদেশ থেকে যারা শুটিংয়ের জন্য অস্ট্রেলিয়ায় যাবে, তাদের সব ধরনের সহযোগিতা করবে। তারা এ বিষয়ে বেশ পজিটিভ।’

শবনম বুবলী জানান, সিনেমাটির ৩০ ভাগের কাজ বাংলাদেশে হবে। গল্পের প্রয়োজনেই অস্ট্রেলিয়া ও বাংলাদেশে শুটিং হবে। আর অস্ট্রেলিয়ায় যাওয়ার পর নিয়ন্ত্রিত জীবনযাপনের মধ্যে তার দিন পার করতে হয়েছে, সে কথাও জানান কথা প্রসঙ্গে।

অস্ট্রলিয়াতে এখন চলছে গ্রীষ্মকাল। এ কারণে ফিফটি প্ল্যাস সানক্রিম ব্যবহার করতে হয়েছে বুবলীকে। এ বিষয়ে তিনি বুবলী বলেন, ‘অনেকেই ভাবে দেশের বাইরে শুটিং হচ্ছে, তার মানে সব ঠিকঠাকভাবেই চলছে। কিন্তু অনেক কষ্ট করতে হয়। অনেক কষ্ট করেও কাজটি যদি ভালো হয়, তাহলেই ভালো।’

অস্ট্রেলিয়ায় শুটিংয়ের সময়কার দৃশ্য। ছবি: বুবলীর ফেসবুক

‘পরিবার থেকে প্রায় দেড় মাসেরও বেশি সময় দূরে ছিলেন, তাদের জন্য খারাপ লাগেনি?’

‘আসলে ফিল্মটাও তো একটা ফ্যামিলি। আরেকটা ফ্যামিলি তো হয়েছে, অডিয়েন্স। ওখানে যারা ছিলেন, সবাই তো ফ্যামিলি ওরিয়েন্টেড ছিলেন। সবাই খুব টেক কেয়ার করেছেন। তারপরও নিজের পরিবারের জন্য খারাপ তো লাগেই। পেশা হিসেবে যেহেতু সিনেমাকে বেছে নিয়েছি, মানিয়ে তো নিতেই হবে’, প্রিয়.কমকে বলেন বুবলী।

আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’ সিনেমায় শবনম বুবলীর বিপরীতে অভিনয় করেছেন শাকিব খার। অন্য শিল্পীদের মধ্যে রয়েছেন তারিক আনাম খান, তাসকিন রহমান, টাইগার রবি প্রমুখ।

ছবিটি প্রযোজনা করছে হার্টবিট কথাচিত্র। ছবির চিত্রনাট্য লিখছেন দেলোয়ার হোসেন দিল। শাকিব-বুবলী জুটি ‘বসগিরি’, ‘শুটার’, ‘অহংকার’ ও ‘রংবাজ’ ছবিগুলোতে অভিনয় করেছেন।

মঙ্গলবার থেকে এফডিসিতে ‘চিটাগাইঙ্গা পোয়া ও নোয়াখাইল্লা মাইয়া’ সিনেমার শুটিং শুরু হলেও চলবে মাত্র দু-তিন দিন। তারপর আরও কিছু দৃশ্যের কাজ হবে।

এদিকে ‘সুপার হিরো’ সিনেমার ৩০ ভাগের মতো কাজ বাকি রয়েছে। সেটি মার্চ মাসের শেষের দিকে হওয়ার কথা রয়েছে।

ad

পাঠকের মতামত