199722

আজ বিকেলে সূর্যগ্রহণ!

মহাকাশে প্রতিনিয়ত বহু মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে। বিভিন্ন ঘটনার যেমন বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে, তেমনই বিভিন্ন ঘটনার নেপথ্য কারণ অনুসন্ধানে ব্যস্ত রয়েছে মহাকাশ বিজ্ঞান। তবুও সকলের অগোচরে বা কখনও গোচরে ঘটে চলেছে নানান ঘটনা। তার কিছুটা প্রভাব আমাদের ছুঁয়ে যাচ্ছে, কিছু বা আমাদের অজান্তেই হয়ে চলেছে। এরকমই এক মাহাজাগতিক ঘটনা হল সূর্য ও চন্দ্রগ্রহণ।

বছরের প্রথম মাসে জানুয়ারির ৩১ তারিখেই দেখা মিলেছে পূর্ণ চন্দ্রগ্রহণের। আজ আবার ১৫ই ফেব্রুয়ারি হতে চলেছে অর্ধ-সূর্যগ্রহণ।

দক্ষিণ আমেরিকা, পেসিফিক, আটলান্টিক আন্টার্টিকা এই সমস্ত জায়গা থেকে ১৫ ফেব্রুয়ারি এই অর্ধসূর্যগ্রহণ দেখা যাবে। এই দৃশ্যটি প্রথম যে জায়গায় দেখা যাবে তা ১৬ ফেব্রুয়ারি 00:২৫:৫১ থেকে। মধ্যবর্তী পর্যায়ে 0২:২১:২৯, এরপর ০৪:১৭ মিনিট পর্যন্ত সংগঠিত হবে।

২০১৮ সালে সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ, উল্কা বৃষ্টি, ধূমকেতু সংঘর্ষসহ অনেক খেলা দেখাবে আকাশ। আজকের পরে আবার ৭ ও ৮ মার্চ এক রেখায় দেখা যাবে শনি, মঙ্গল ও বৃহস্পতিকে। ১৫ জুলাই চাঁদের কাছাকাছি আসবে শুক্র। যা সবচেয়ে ভালো দেখা যাবে উত্তর আমেরিকায়।

দ্বিতীয়বারের মতো ২৭ জুলাই দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এ গ্রহণ দীর্ঘক্ষণ ধরে চলবে। একই দিনে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সঙ্গে সঙ্গে ফুটে উঠবে লালগ্রহের রূপ। মঙ্গলকে দেখা যাবে দারুণ জ্বলজ্বলে চেহারায়।

বছরের অষ্টম মাসে রয়েছে একমাত্র সূর্যগ্রহণ। ১১ আগস্ট আংশিক সূর্যগ্রহণের সম্ভাবনা রয়েছে। এদিন সূর্যের ৩৭ শতাংশ ঢেকে দেবে চাঁদ। মজার বিষয় হচ্ছে- ১২ আগস্ট রাত থেকে ১৩ আগস্ট ভোর রাত পর্যন্ত আকাশজুড়ে চলবে উল্কাপাত। সবশেষে ১২ ডিসেম্বর হবে ধূমকেতুর সংঘর্ষ।

ad

পাঠকের মতামত