199045

১০ বছরে ৬৫৭টি পরীক্ষায় সফল করেছেন এই মহিলা

গত দশ বছরে তিনি ৬৫৭টি পরীক্ষা দিয়েছেন। আর সব পরীক্ষাতেই সফল তিনি। একটুও ক্লান্ত হননি এখনও। আরও বহু পরীক্ষা দেওয়া বাকি আছে তাঁর। তবে সেটা তাঁর নিজস্ব পরীক্ষা নয়, ১০ বছর ধরে বেঙ্গালুরুর এন এম পুষ্পা প্রিয়া অন্যদের জন্য পরীক্ষা দিয়ে চলেছেন। ব্যাঙ্কের চাকরির জন্য হোক বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, মানসিক ও শারীরিক দিক দিয়ে অক্ষমদের জন্য একনাগাড়ে লিখে চলেছেন এন এম পুষ্পা।

বেঙ্গালুরুর বাসিন্দা পুষ্পা একজন এমএনসি কর্মী। ২০০৭ সালে পুষ্পা

প্রথম অন্ধদের জন্য পরীক্ষা দিতে শুরু করেন। এরপর থেকেই তিনি বিভিন্ন শারীরিক দিক থেকে অক্ষমদের জন্য নানা জায়গায় পরীক্ষা দেন। এন এম পুষ্পা বলেন, ‘‌আমার লেখার ওপরই ওঁদের ভবিষ্যত নির্ভর করে। আমি তাই খুব সতর্ক ও সচেতন হয়ে পরীক্ষা দিই। একদিকে যখন পরীক্ষা হলে পড়ুয়ারা ঘাবড়ে যায় আমাকে সেখানে খুবই শান্ত হয়ে থাকতে হয়।

এখন আমার এটা প্যাসন হয়ে দাঁড়িয়েছে। এই পরীক্ষা দেওয়ার জন্য অত্যন্ত ধৈর্য্যের প্রয়োজন হয়। মাঝে মাঝে আমায় প্রশ্নপত্র ৩০ থেকে ৪০ বার অনবরত বলতে হয়, যাতে পড়ুয়ারা প্রশ্ন বুঝতে পারে ঠিকঠাক। ’‌

পুষ্পা তাঁর জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে জানান, স্কুলে থাকাকালীন পুষ্পা স্কুলের টাকা না দিতে পারায় তাঁকে পরীক্ষা হল থেকে বের করে দেওয়া হয়েছিল। পুষ্পা এক সহৃদয় ব্যক্তির সহায়তায় নিজের পড়াশোনা শেষ করেন।

পুষ্পা বলেন, ‘‌এবার আমার পালা। আমিও সমাজের জন্য কিছু করতে চাই। ’ পুষ্পা ইতিমধ্যেই ৬৫৭ জন অক্ষম পড়ুয়াদের জন্য পরীক্ষা দিয়েছেন। তাঁরা যখন পরীক্ষায় উত্তীর্ণ হয়, তখন পুষ্পা সবচেয়ে বেশি আনন্দ পায় বলে জানান পুষ্পার পরিবারের সদস্যরা। ‌

ad

পাঠকের মতামত