196942

প্রসবের সময় কী কারণে মায়ের মৃত্যু ঘটে?

গর্ভবতী হওয়ার পর থেকেই প্রসূতি মায়ের শরীরে অনেক পরিবর্তন আসতে শুরু করে। মায়ের প্রতি পুরো পরিবারের দায়িত্ব অনেক বেড়ে যায়।

তারা অপেক্ষার দিন গুনতে থাকেন, কবে মায়ের কোল জুড়ে আসবে ক্ষুদে সদস্যটি। এভাবে সুখের আমেজে আনন্দ নিয়ে দিন গণনা চলতে থাকে।

অনেক সময় চোখের পলকে সুখ বদলে যায় দুঃখে। পালটে যায় জীবনের ধারা। প্রসবের সময় যেখানে সমগ্র পরিবার নতুন সদস্যকে অভিনন্দন জানাবে বলে অপেক্ষা করতে থাকে, সেখানে যদি কোনো

দুঃসংবাদ আসে, তাহলে ভাবুনতো বিষয়টা কি দাঁড়ায়!

বিশেষজ্ঞের মতে, প্রসবকালীন সময়ে শুধু শিশুর নয়, মায়েরও সমানভাবে খেয়াল রাখাটা জরুরি। কারণ দেখা গেছে, আমাদের দেশে জন্মের সময় যে হারে বাচ্চার মৃত্যু হয়, তার থেকে অনেক বেশি হয় মায়ের মৃত্যু।

প্রসবকালে মায়ের জীবনাবসান হলে তাকে মেটার্নাল ডেথ বলা হয়ে থাকে। অনেক কারণে এমন ঘটনা ঘটতে পারে। কিছু ক্ষেত্রে তো মায়ের সঙ্গে সঙ্গে নবজাতকের প্রাণটাও চলে যায়।

এখন প্রশ্ন কী কী কারণে এমন ঘটনা ঘটতে পারে? আসুন জেনে নেয়া যাক কী কী কারণে প্রসবকালে মায়ের মৃত্যু ঘটে;

উচ্চ রক্তচাপ: প্রসবের আগে থেকে মায়ের রক্তচাপ অনিয়ন্ত্রিত থাকলে ডেলিভারির সময় তা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ বা হার্ট অ্যাটাক হওয়ার আশংকা বেড়ে যায়। তাই যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা মা হওয়ার আগে দয়া করে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে ভুলবেন না।

মাত্রাতিরিক্ত রক্তপাত: প্রসবের সময় অতিরিক্ত রক্তক্ষরণের কারণেও মায়ের মৃত্যু হতে পারে। এই ধরনের রক্তপাতকে চিকিৎসা বিজ্ঞানে অবস্ট্রেট্রিক্যাল হেমারেজ বলে।

এক্ষেত্রে চিকিৎসক যদি রক্তক্ষরণ আটকাতে না পারেন বা প্রয়োজনীয় চিকিৎসা শুরু করতে ব্যর্থ হন, তাহলে প্রসূতি মায়ের একাধিক অঙ্গ কাজ করা বন্ধ করে দেয় এবং অবশেষে তার মৃত্যু হয়।

ইউটেরাস বা জরায়ু সমস্যা: ডেলিভারির সময় মায়ের জরায়ুর ওপর মারাত্মক চাপ পড়ে। এই চাপকে যদি চিকিৎসক সামলাতে না পারেন তাহলে বাচ্চা হওয়ার সময় জরায়ুতে মারাত্মক আঘাত লাগতে পারে। আর এমনটা হলে রক্তক্ষরণ এত বেড়ে যায় যে, মায়ের মৃত্যু হতে পারে।

তাই যারা মা হতে চলেছেন তাদের এখন থেকেই সাবধানতা অবলম্বন করা উচিত এই কারণে, যেন কোনো শিশুকে মায়ের আদর থেকে বঞ্ছিত হতে না হয়।

ad

পাঠকের মতামত