196489

১৬ মিলিয়ন ভিউ ভুয়া সুপারমুনের ভিডিওতে!

নিউজ ডেস্ক : বুধবারের সুপারমুনকে নিয়ে একটি ভুয়া ভিডিওতে মাত্র চার ঘণ্টার মাথায় ১৬ মিলিয়ন ভিউ পড়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ‘ইবাজ’ থেকে পোস্ট করা এই ভিডিওতে একটি স্থির ছবির সঙ্গে বাতাসের ইফেক্ট ব্যবহার করে এটিকে ফেসবুকে লাইভ করা হয়।

সেই ভিডিওতে ৯ বছর আগের একটি ছবি ব্যবহার করা হয়েছিল। সেই ছবিতে দেখা যায়, রক্তিম রঙের চাঁদ গ্রিসের গ্রিক দেবতা পোসেইডনের মন্দিরের ঠিক ওপরে অবস্থান করছে।

সিএনএন জানায়, ফেসবুকের সার্চে ‘সুপারমুন’ লিখলে এই ভিডিওটিই প্রথম উঠে আসে, এবং এতে করে বহু মানুষ এই ভিডিওতে ক্লিক করে। এই কারণেই মাত্র ৪ ঘণ্টায় এই ভিডিওটিতে ১৬ মিলিয়ন ভিউ জমা পরে।

‘ইবাজ’ এর সাথে এই বিষয় নিয়ে কথা বলার জন্যে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তারা কোন মেসেজের রিপ্লাই দেয় নাই। এছাড়াও তাদের ফেসবুক পেজে অন্য কোন মোর্ডারেটরের যোগাযোগের ঠিকানা দেওয়া নেই।

এই ভুয়া ভিডিওকে কেন্দ্র করে বেশ সমালোচনার ঝড় বইছে পুরো ফেসবুক জুড়ে। লাইভস্ট্রিম চলাকালীন অনেকেই এই চাঁদের সৌন্দর্যে মুগ্ধ হলেও অনেকেই এই ভিডিওর সত্যতা নিয়ে সন্দিহান ছিল।

ফেসবুকে ভুয়া ভিডিও ভাইরাল হওয়ার খবর নতুন কিছুই নয়। গত বছরের সেপ্টেম্বরেই হারিকেন ইরমার একটি ভুয়া ভিডিওতে প্রায় ৬ মিলিয়ন ভিউ পড়েছিল। সেই ভুয়া ভিডিওতে অবশ্য অন্তত নয় মাস আগে ধারণ করা ভিডিও দেখানো হয়েছিল। সূত্র : সিএনএন

ad

পাঠকের মতামত