196398

‘ফাঁস’ হওয়া প্রশ্নের সাথে পরীক্ষার প্রশ্নের হুবহু মিল!

এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী ‘খ’ সেট প্রশ্নপত্র পরীক্ষা শুরুর ঘণ্টা খানেক আগেই ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরীক্ষা শেষে ফেসবুকে ছড়িয়ে পড়া প্রশ্নের সাথে বৃহস্পতিবার অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

বাংলা প্রথম পত্রের ‘খ’ সেটের এই প্রশ্নটি ফেসবুকে পাওয়া যায় সকাল ৯ টা ২৯ মিনিটে। প্রশ্নটি এরপর থেকে বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে ছড়াতে থাকে।

বেলা ১১টায় রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে থাকা অবস্থায় এই প্রশ্নটি শিক্ষামন্ত্রীকে দেখানো হয়।

এসময় মন্ত্রী সাংবাদিকদেরকে বলেন, ‘আমি নিজে প্রশ্নের সঙ্গে মিলিয়ে দেখেছি। ফেসবুকে ছড়ানো প্রশ্নের সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নের মিল নেই। বিষয়টি মিথ্যা এবং গুজব।’

তিনি বলেন, অামি নিজে মিলিয়ে দেখেছি। চাইলে অাপনারাও মিলিয়ে দেখতে পারেন। যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এছাড়াও প্রশ্ন ফাঁসের কোনো প্রমাণ পাওয়া গেলে সারা দেশের পরীক্ষা বাতিল করা হবে বলেও ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

অাজ প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

চলতি বছর এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদ্রাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী রয়েছে।

এছাড়াও বিদেশে অবস্থিত মোট ৮টি কেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে।

পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সূত্র: পরিবর্তন

ad

পাঠকের মতামত