195687

খালেদা জিয়ার বিরুদ্ধে যতো মামলা

বকশিবাজারের বিশেষ আদালতে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলার বিচার চলছে। তবে সম্প্রতি ওই আদালতেই খালেদা জিয়ার আরও ১৪টি মামলার কার্যক্রম স্থানান্তর করা হয়েছে।

স্থান সংকুলান ও নিরাপত্তাজনিত কারণেই এটি করা হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। তবে খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, একটি নিয়ন্ত্রিত পরিবেশে বিচার করতেই আদালত প্রাঙ্গণের বাইরে বকশিবাজারে মামলার এই স্থানান্তর।

নাশকতা, দুর্নীতি, হত্যা, মানহানি ও রাষ্ট্রদ্রোহসহ বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মোট মামলা আছে ৩৭টি। এর মধ্যে বিচারের শেষ পর্যায়ে আছে দুটি মামলা-জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা। যা চলছে বকশিবাজারের বিশেষ আদালতে।

অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের দিন ধার্য আছে আগামি ৮ ফেব্রুয়ারি। চলতি মাসের শুরুতে সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে আরও ১৪টি মামলার কার্যক্রম বকশিবাজারের বিশেষ আদালতে স্থানান্তর করেছে। আগামী ৫ ফেব্রুয়ারি ওই আদালতে নাশকতার ৯টি মামলার শুনানি আছে, যদিও সবগুলো মামলা হাইকোর্টের নির্দেশে স্থগিত রয়েছে।

বকশিবাজারে স্থানান্তর হওয়া বাকি মামলাগুলোর মধ্যে দুর্নীতির মামলা তিনটি-গ্যাটকো, নাইকো ও বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতির মামলা। আর পিটিশন মামলা দুটি-এর মধ্যে নাশকতার মাধ্যমে সারাদেশে হত্যার অভিযোগে একটি আর খালেদা জিয়ার নিজের জন্মদিন পালন সংক্রান্ত একটি মামলা।

সবগুলো মামলাকেই হয়রানিমূলক বলছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

এখনও খালেদা জিয়ার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু হয়নি, এমন মামলার সংখ্যা ২১। এর মধ্যে কিছু মামলার চার্জশিট হলেও কয়েকটি তদন্ত পর্যায়ে আছে।
সূত্র: চ্যানেল আই

ad

পাঠকের মতামত