195334

বিদেশী গানে স্কুলে পিটি: ভিনদেশী এমন সংস্কৃতি চর্চা সমাজের জন্য ক্ষতিকর (ভিডিও)

নিউজ ডেস্ক  : বিদেশী ব্যান্ডের তালে তালে অভিনব কায়দায় শিক্ষার্থীদের শারিরীক কসরত বা পিটি করানো হয় চট্টগ্রামের একটি স্কুলে। স্কুলে পিটি করানো অবস্তার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিনদেশী এমন সংস্কৃতি চর্চা সমাজের জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদরা।

ইউরোপের দেশ নেদারল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড ভেঙ্গাবয়েজের আইএমে কিসকিস গানের তালে তালে পিটি করছে। চট্টগ্রামের হালিশহরে গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর পিটির তদারকি করছে স্কুলের শিক্ষক। এতে বিস্মিত স্কুলের সাবেক শিক্ষার্থীরা।

সাবেক শিক্ষার্থীরা বলেন, এটা কোন সার্কাস মঞ্চ না, বিদ্যালয় একটা শিক্ষার কারখানা। সেখানে যা খুশি তাই করা যাবে না। এতে আমরা সাবেক শিক্ষার্থী লজ্জিত।

এক মিনিট ৪৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায় গানের তালে তালে শারিরীক কসরত করতে থাকা এক শিক্ষার্থীকে হাত ধরে টেনে নিয়ে যাচ্ছে এ্যাসেম্লি মঞ্চে নিয়ে যাচ্ছে এক শিক্ষক। শাস্তির ভয়ে শিক্ষার্থীরা মুখ না খুললেও। স্থানীয়রা জানায়, বিগত এক বছর ধরে এভাবে ভিণদেশী গান বাজিয়ে শারিরীক কসরত করানো হয়।

প্রিমিয়ার বিশ্ববিদ্যারয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেন, আমরা যদি একটা বিদেশী সংস্কৃতিকে নিজেদের মধ্যে ধারণ করতে চাই। তাহলে সেটা খাপ ছাড়া হবে। যা আমাদের সমাজের জন্য ক্ষতি বয়ে আনবে।

 

ad

পাঠকের মতামত