194945

ট্রাম্পের জন্য ভ্যান গঁগের চিত্রকর্মের বদলে স্বর্ণের টয়লেট!

প্রেসিডেন্ট ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্পের ব্যক্তিগত বসবাসের কোয়ার্টারের জন্য ভ্যান গঁগের একটি পেইন্টিং চেয়েছিলো হোয়াইট হাউজ। সেটার জবাবে হোয়াইট হাউজে পাঠানো গুগেনহেম মিউজিয়ামের প্রধান তত্বাবধায়কের ফিরত ইমেইলটি ছিলো খুবই ভদ্র কিন্তু দৃঢ়।

১৮৮৮ সালে ভ্যান গঁগের আঁকা ‘ল্যান্ডস্কেপ উইথ স্নো’ চিত্রকর্মটি ধার চাওয়া হয়েছিলো হোয়াইট হাউজ সাজানোর জন্য।

কিন্তু সেখানকার কিউরটর সেটা তাকে দিতে না পারায় তার বদলে ফিরতি জবাবে বরং আরেকটি উপহারের কথা জানান। একটি চিত্রকর্মের বদলে বরং ১৮ ক্যারেট সোনা দিয়ে বানানো টয়লেট তার জন্য উপহার হিসেবে পাঠাতে আগ্রহী তারা।

ট্রাম্পকে অফার করা এই সোনার শিল্পকর্ম আবারও দেশের অতিরিক্ত সম্পদের দিকে ধাবিত হওয়ার প্রতি স্যাটায়ার হিসেবেই মনে করেছেন সমালোচকরা। গত এক বছর ধরে গুগেনহেমে ‘আমেরিকা’ নামের আর্টিস্ট মওরিজিও ক্যাটেলানের শিল্পকর্মটি প্রদর্শন করা হয়েছিলো মিউজিয়ামটির পঞ্চম তলায় জনসাধারণের ব্যবহারের জন্য।

সম্প্রতি সেই প্রদর্শনী শেষ হয়ে গেছিলো এবং টয়লেটটি সহজলভ্য থাকায়, প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি সেটা হোয়াইট হাউজে স্থাপন করতে চান কিনা সেটা জানতে চেয়েছিলো মিউজিয়াম কর্তৃপক্ষ।

এর জন্য জন্য হোয়াইট হাউজকে দীর্ঘকালীন ঋণে আর্টিস্ট শিল্পকর্মটি দিতে প্রস্তুত বলে জানায় মিউজিয়াম কর্তৃপক্ষ। বলে, এটি খু্বই দামি ও সহজে নষ্ট হয় এমন জিনিস। কিন্তু এটি স্থাপনে ও যত্নে যথাযথ নির্দেশনা দিয়ে দিবো।

গুগেনহেমের একজন মুখপাত্র সারা ইটন নিশ্চিত করেছেন যে তত্ত্বাবধায়ক গত বছরের ১৫ সেপ্টেম্বর এই চিঠির জবাব দেন। তবে এই বিষয়ে বক্তব্য জানতে চাইলে মিউজিয়ামের কিউরেটরকে পাওয়া যায়নি। এবং হোয়াইট হাউজ এই বিষয়ে কোনো তথ্য দিতে রাজি হননি। বিষয়টি নিয়ে মন্তব্য পাওয়া যায় আর্টিস্ট ক্যাটেলানের। তিনি বলেন, বিষয়টা খুবেই মুখরোচক।

এই শিল্পের মানে কি এবং কেন সেটা ট্রাম্পকে অফার করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের জীবনের মূল্য কি? সবকিছুই হাস্যকর শোনায় যতক্ষণ না আমরা মৃত্যুবরণ করি আর মৃত্যুর পরে সেটা কোনো অর্থ তৈরি করে।

‘আমেরিকা’ তৈরি করতে কি পরিমাণ অর্থের স্বর্ণ লেগেছে সেটা তিনি সঠিকভাবে না জানালেও এর মূল্য ১ মিলিয়ন ডলারেরও বেশি হবে বলে ধারণা অনেকের।

হোয়াইট হাউজের জন্য কোনো শিল্পকর্ম ধার করা এবারই প্রথম নয়। ওভাল অফিস সাজানোর জন্য এর আগেও চিত্রকর্ম ধার করা হয়েছে। কেনেডি পরিবার বা ওবামা পরিবারও নিজেদের পছন্দমতো চিত্রকর্ম নিয়েছিলেন ঘর সাজানোর জন্য।

ad

পাঠকের মতামত