183778

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর হুঙ্কার

ইসরায়েরের সঙ্গে তাল মিলিয়ে এবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, লেবানন শুধু টিকে থাকতে পারে যদি হিজবুল্লাহকে নিরস্ত্র করা যায়। রোমে তিনি এ ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করে আরো বলেছেন, লেবানন ইরানের শিয়া গ্রুপের কাছে ছিনতাই হয়ে গেছে। গত শুক্রবার তিনি তার বক্তব্যে আরো বলেন, লেবাননের উন্নতি তখনি হবে যখন দেশটি ইরানের শিয়াদের হাত থেকে মুক্তি পাবে। যতদিন হিজবুল্লাহর হাতে অস্ত্র থাকবে ততদিন লেবাননে শান্তি ফিরে আসবে না।

যদিও এর আগে ফিলিস্তিন প্রতিরোধ সংগঠন হামাস ও হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে নিরাপত্তা ও অস্তিত্ব রক্ষায় অস্ত্র রাখার অধিকার তাদেরও আছে এবং অস্ত্র ছেড়ে দেওয়ার চেয়ে বরং তারা ইসরায়েলে আক্রমণ করবে তারপরও ইসরায়েলের এধরনের অভিপ্রায়ের সঙ্গে মিল রেখে হিজবুল্লাকে নিরস্ত্র করতে বললেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। ২০১১ সালে হিজবুল্লাহ উত্থান হয়। তবে মধ্যপ্রাচ্যের রাজতন্ত্রের শাসকরা হিজবুল্লাহর উত্থানকে কখনো ভাল চোখে দেখেননি এমনকি তারা তাদের অস্তিত্বের জন্যে হিজবুল্লাহকে চ্যালেঞ্জ মনে করছেন।

গত মাসে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি সৌদি আরবে সফরে যেয়ে নাটকীয়ভাবে পদত্যাগের ঘোষণা দেন এরফর ফ্রান্স যাওয়ার পর নিজদেশে ফিরে এসে বলেছেন, তিনি পদত্যাগ পত্র ফিরিয়ে নিতে পারেন। ধারণা করা হচ্ছে সৌদি চাপেই তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। লেবানন ছাড়াও জাতিসংঘের অনুমোদন ছাড়া ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসন ও যুদ্ধ চাপিয়ে দেওয়ার ৩ বছরে দেশটিতে ১০ সহ¯্রাধিক মানুষ মারা গেছে ও দুর্ভিক্ষময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। হার্তেজ

ad

পাঠকের মতামত